বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি হতেই পারে: অমিত শাহ

বাংলায় আইনশৃঙ্খলা ব্যবস্থা সম্পূর্ণরূপে ভেঙে পড়েছে। এই পরিস্থিতিতে যদি রাষ্ট্রপতি শাসন জারি করা হয় তাহলে তা কোনভাবেই অমূলক নয়।

Written by SNS Delhi | October 19, 2020 1:59 am

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (File Photo: IANS)

২০২০ সালেই পাওয়া যাচ্ছে ২০২১ এর ভােট উত্তাপ। রাজ্য রাজনীতির অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়ে রাষ্ট্রপতি শাসন নিয়ে তাৎপর্যপূর্ণ ইঙ্গিত দিলেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

শনিবার একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, বাংলায় আইনশৃঙ্খলা ব্যবস্থা সম্পূর্ণরূপে ভেঙে পড়েছে। এই পরিস্থিতিতে যদি রাষ্ট্রপতি শাসন জারি করা হয় তাহলে তা কোনভাবেই অমূলক নয়। অমিত শাহের এই মন্তব্যকে কেন্দ্র করে রাজ্য রাজনীতিতে জল্পনা তুঙ্গে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে তবে কি বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি হতে চলেছে।

যদিও এই বিষয়ে অমিত শাহ বলেন, আমি বলিনি যে বাংলা রাষ্ট্রপতি শাসন জারি হবে। কারণ রাষ্ট্রপতি শাসন জারি করার একটি সাংবিধানিক পদ্ধতি রয়েছে। এভাবে । রাষ্ট্রপতি শাসন জারি করা সম্ভব নয়। রাজ্যপালের রিপাের্ট তার জন্য আবশ্যিক।

প্রসঙ্গত, এরআগে একাধিক বঙ্গ বিজেপি নেতারা রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করা নিয়ে সুর চড়িয়ে ছিলেন। আর শনিবার এই যুক্তিকে মান্যতা দিয়েছেন অমিত শাহ। সরাসরিভাবে না বললেও রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি এতটাই অবনতি হয়েছে যে ৩৫৬ ধারা জারি করলে তা খুব অবিবেচক সিদ্ধান্ত হবে না এমনটাই বুঝিয়ে দিতে চেয়েছেন তিনি। অমিত শাহ বলেন, বিরােধীদের ওপর নিধনযজ্ঞ চালাচ্ছে তৃণমূল। মিথ্যা মামলা দিয়ে তাদের জেলে ঢােকানাে হচ্ছে। জেলায় জেলায় বােমা তৈরির কারখানা চলছে বাংলায়। তিনি আরও বলেন, আগে কেরলে এ ধরনের পরিস্থিতি ছিল। কিন্তু এখন সেখানকার পরিস্থিতি অনেকটাই উন্নত হয়েছে। কিন্তু বাংলায় জঙ্গলরাজ চলছে।

তাৎপর্যপূর্ণ ভাবে প্রশ্ন উঠছে, তবে কি ভােটের আগেই বঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি করা হবে। কিন্তু বিশেষজ্ঞ মহলের একাংশের কথায়, মুখে রাষ্ট্রপতি শাসন জারি করার কথা বললেও ৩৫৬ ধারা কোন ভাবেই জারি করতে নারাজ কেন্দ্র। কারণ এর আগেও একাধিকবার রাজ্য বিজেপির এক শীর্ষ নেতা বলেছেন, রাষ্ট্রপতি শাসন জারি করে তিনি তৃণমূলকে শহীদ করার পক্ষে নন। স্বাভাবিকভাবেই ভোটের আগে বিরোধিতায় শান্তিতেই অমিত শাহের এহেন মন্তব্য বলে মনে করছে অভিজ্ঞ মহল।