পূর্ণমন্ত্রীর মর্যাদায় জোড়া উপদেষ্টা পদে অমিত মিত্র

মঙ্গলবার বিধানসভায় মন্ত্রিসভার বৈঠকে কয়েকটি দফতরের বাড়তি দায়িত্ব দেওয়া ইতিমধ্যেই দায়িত্বপ্রাপ্ত কয়েকজন মন্ত্রী। নতুন করে মন্ত্রী করা হয়নি কাউকেই।

Written by SNS Kolkata | November 10, 2021 11:44 am

পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। (File Photo: IANS)

মঙ্গলবার বিধানসভায় মন্ত্রিসভার বৈঠকে কয়েকটি দফতরের বাড়তি দায়িত্ব দেওয়া ইতিমধ্যেই দায়িত্বপ্রাপ্ত কয়েকজন মন্ত্রী। নতুন করে মন্ত্রী করা হয়নি কাউকেই। সদ্যপ্রয়াত সুব্রত মুখোপাধ্যায়ের পঞ্চায়েত দফতর এবং অসুস্থ সাধন পাণ্ডের ক্রেতা সুরক্ষা দফতরের দায়িত্ব অতিরিক্ত দায়িত্ব হিসেবে দেওয়া হয় যথাক্রমে উলুবেড়িয়া দক্ষিণ আসনের পুলক রায় এবং সবং-এর বিধায়ক মানস ভুঁইয়াকে।

তবে এদিন রাজ্যপালের অনুমতিক্রমে জোড়া উপদেষ্টা পদে রইলেন অমিত মিত্র। তাঁকে দেওয়া হচ্ছে পূর্ণমন্ত্রীর মর্যাদা। রাজ্যের অর্থ দফতরের সমস্ত বিষয়ে তিনি উপদেশ, পরামর্শ দিতে পারবেন। রাজ্য সরকারের ইচ্ছে অনুযায়ী অর্থ দফতরের সমস্ত বৈঠকে কমিটিতে, দেশি ও বিদেশি সম্মেলনে অংশ নিতে পারবেন অমিতবাবু।

রাজ্যের অর্থ দফতর সংক্রান্ত সমস্ত ফাইল পর্যবেক্ষণ করা, নীতি প্রণয়নের অধিকার থাকবে তার। অমিত মিত্রকে ভাতা, বিশেষ আর্থির সুবিধে দেওয়া সম্পূর্ণ অধিকার থাকবে রাজ্য সরকারের। মঙ্গলবারই রাজভবন থেকে এই মর্মে অনুমোদন পাঠিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। বিধায়ক না হওয়ায় অমিত মিত্রের মেয়াদ সম্পূর্ণ হয়েছিল মঙ্গলবারই।

তবে বাংলার উন্নয়নে অমিত মিত্রের পারদর্শিতা ও অভিজ্ঞতাকে কাজে লাগাতে আগ্রহী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই এদিনই রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, এবার রাজ্যের অর্থ সংক্রান্ত উপদেষ্টা পদে নিয়োগ করা হবে ড অমিত মিত্রকে। একই সঙ্গে আরও একটি উপদেষ্টা পদে নিয়োগ করা হবে তাকে।

অর্থাৎ মন্ত্রিত্ব গেলেও জোড়া উপদেষ্টা পদ মেলায় তিনি পাচ্ছেন পূর্ণমন্ত্রীর মর্যাদা। তবে আপাতত অর্থ দফতরের মন্ত্রিত্ব থাকছে খোদ মুখ্যমন্ত্রীর হাতে। দফতরের প্রতিমন্ত্রী হিসেবে মুখ্যমন্ত্রীর সঙ্গে থাকবেন চন্দ্রিমা ভট্টাচার্য। সুব্রত মুখার্জির প্রয়াণের পরে পঞ্চায়েত দফতরের পূর্ণমন্ত্রীর দায়িত্ব পেলেন পুলক রায়।

যিনি এই মুহূর্তে জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের দায়িত্ব সামলাচ্ছেন। অসুস্থ থাকায় ক্রেতাসুরক্ষা দফতরের মন্ত্রী সাধন পাণ্ডের দফতরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল মানস ভুঁইয়াকে। যিনি এই মুহূর্তে জলসম্পদ উন্নয়ন মন্ত্রীও। নারী, শিশু ও সমাজকল্যাণ দফতরের

পূর্ণমন্ত্রী থাকার পরেও স্বনির্ভর গোষ্ঠীর পূর্ণমন্ত্রিত্বের অতিরিক্ত দায়িত্ব পেলেন শশী পাঁজা। শিল্প ও বাণিজ্য দফতরের পাশাপাশি শিল্প পুনর্গঠন দফতরের দায়িত্ব পেয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। এই অতিরিক্ত দায়িত্বে পার্থবাবুকে ডেপুটি হিসেবে সাহায্য করবেন বেচারাম মান্না।