ভুয়ো কল সেন্টার খুলে প্রতারণার অভিযোগ, কলকাতার একাধিক জায়গায় ইডির হানা 

Written by SNS February 21, 2024 7:08 pm

কলকাতা, ২১ ফেব্রুয়ারি– আদালতের নির্দেশে বেনিয়াপুকুরে এক ব্যবসায়ীর বাড়িতে সাতসকালে হানা দিল ইডি। বুধবার সকাল থেকে কলকাতার বিভিন্ন জায়গায় অভিযান চালায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ভুয়ো কল সেন্টার খুলে কোটি কোটি টাকার প্রতারণার অভিযোগের তদন্তে তল্লাশি অভিযান চালানো হয় বেনিয়াপুকুর, বাগুইআটি সহ বেশ কয়েকটি জায়গায়। 

সূত্রের খবর, হাজার কোটি টাকার সাইবার প্রতারণা মামলায় তল্লাশি চালাচ্ছে ইডি। জানা গেছে, সকালে ১১ নম্বর বেনিয়াপুকুরের তাঁতিবাগান লেনে হানা দেন ইডির অফিসাররা। ভুয়ো কল সেন্টার খুলে প্রতারণা করার অভিযোগে কুণাল গুপ্ত নামে একজনকে আগেই গ্রেফতার করা হয়েছিল। তদন্তকারীরা জানাচ্ছে, এই কুণালই নানা জায়গায় ভুয়ো কল সেন্টার খুলে সাইবার প্রতারণা করত। হাজার হাজার কোটি টাকা লুঠ করেছে সে। তাকে জেরা করেই এদিন বেনিয়াপুকুর, বাগুইআটি-সহ একাধিক জায়গায় তল্লাশি চালায় ইডি ।

বেনিয়াপুকুরে কুণাল গুপ্তর ঘনিষ্ঠ শোয়েব আলমের বাড়িতেও বুধবার হানা দেয় ইডি। তদন্তকারী অফিসাররা বলছেন, এই শোয়েব হল কুণালের ডান হাত। এর সঙ্গেই সাইবার প্রতারণার ব্যবসা খুলেছিল কুণাল। বহু লোকজনকে ঠকিয়ে কোটি কোটি টাকা তোলা হয়। বিধাননগর সাইবার থানায় প্রথম এমন সাইবার প্রতারণার অভিযোগ দায়েরের পর তদন্ত শুরু হয়। পরে সেই তদন্তভার এসে পৌঁছয় ইডির কাছে। কুণালকে দফায় দফায় জেরা করে গ্রেফতার করে ইডি।

ইডির দাবি, কল সেন্টারটি আগাগোড়াই নকল বা ভুয়ো।  মূলত সাইবার প্রতারণার কাজ চলত।  সেখান থেকে বিদেশের নাগরিকদের ফোন করে নানারকোন প্রলোভন দেখানো হত।  ফোনের মাধ্যমে তাদের কাছ থেকে ব্যাঙ্কের তথ্য সংগ্রহ করে প্রতারণা করতেই এই ভুয়ো কল সেন্টার খোলা হয়।  এই অভিযোগ পাওয়ার পরই আদালতের নির্দেশে তদন্তে নামেন গোয়েন্দারা।  এলাকায় যাতে আইন শৃঙ্খলার কোন রকম অবনতি না হয় তার জন্য কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদেরও নিয়ে যায় ইডি।