ঝড় সামলাতে আলিপুর চিড়িয়াখানা

নির্দেশিকা জারি করল আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ আসলে গত বছর আমপানের জেরে বিপুল ক্ষয়ক্ষতি হয়েছিল আলিপুর চিড়িয়াখানাতে।

Written by SNS Alipore | May 25, 2021 6:51 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ এর মােকাবিলায় ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে নির্দেশিকা জারি করল আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ আসলে গত বছর আমপানের জেরে বিপুল ক্ষয়ক্ষতি হয়েছিল আলিপুর চিড়িয়াখানাতে। তাই আমপানের বিপর্যয়ের থেকে শিক্ষা নিয়েই এবার আরও বেশি সতর্কতা অবলম্বন করল চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

চিড়িয়াখানায় বন্যপ্রাণীদের সুরক্ষাতে কী কী ব্যবস্তা নিতে হবে তাই নিয়ে নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকাতে বলা হয়েছে , বুধবার চিড়িয়াখানার বাঘ, লেপার্ড, সিংহ, জাগুয়ার এদের ঘর থেকে বের করা যাবে না। কাঠের বাক্সে রাখতে হবে কোবরা, অ্যানাকোন্ডাকে। হাতি বাঁধা থাকবে। চিড়িয়াখানাতে বর্তমানে জিরাফের সংখ্যা নটি। তাদের জন্যে তিনটে ঘরও রয়েছে।

নির্দেশিকাতে বলা হয়েছে প্রয়ােজন পড়লে জিরাফদের তাদের ঘরে আটকে রাখতে হবে। চিড়িয়াখানাতে হরিণ রয়েছে ৬০-৭০ টি। তাদেরও ঘরের বাইরে গেটের মধ্যে রাখতে। ঝড়ের দাপটে যদি গাছ ভেঙে যায় , লােহার জাল কেটে যায় এবং তারা বােির বেরিয়ে আসে, সে ক্ষেত্রে তাদের জাল দিয়ে ধরার ব্যবস্থা রয়েছে।

ইতিমধ্যেই চিড়িয়াখানায় থাকা বন্যপ্রাণীদের সুরক্ষার স্বার্থে বিশেষ দল তৈরি করা হয়েছে ওই দলে থাকবে ৩০-৩৫ জন। কোনও প্রাণী এই ঝড়ে আঘাতপ্রাপ্ত হলে তার চিকিৎসার জন্য একজন চিকিৎসক ২ জন সহকারী এবং ২ জন হাসপাতাল কর্মী থাকনে ওই বিশেষ দলে।

ওই দল চিড়িয়াখানার ঢােকার পথে ও ভিতরে দুভাগে ভাগ হয়ে কাজ করবে। উল্লেখ্য গত বছর আমপানে ৪০ টি গাছ পড়ে ছিল চিড়িয়াখানায়। তাই এই বছর সতর্কতা অবলম্বন করে গাছ হেঁটে ফেলা হয়েছে আগে থাকতেই।