ফের ‘কাটডাউন’ লকডাউনের সূচিতে

পাঁচবার পরিবর্তন করা হল লকডাউন নিৰ্ঘন্টের। পূর্ব ঘোষণা অনুযায়ী ২৮ আগস্টের লকডাউন প্রত্যাহারের জন্য বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন।

Written by SNS Kolkata | August 13, 2020 9:54 am

লকডাউন (File Photo: Kuntal Chakrabarty/IANS)

ফের কাটছাঁট লকডাউনের সময়সূচিতে। এই নিয়ে পাঁচবার পরিবর্তন করা হল লকডাউন নিৰ্ঘন্টের। পূর্ব ঘোষণা অনুযায়ী ২৮ আগস্টের লকডাউন প্রত্যাহারের জন্য বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। সেখানে বলা হয়েছে ২৭ এবং ২৮ আগস্ট পরপর দু’দিন লকডাউন হলে বাণিজ্যিক লেনদেন এবং ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্রে অসুবিধে দেখা দিত।

সেই কারণেই ২৮ আগস্ট লকডাউন প্রত্যাহার করা হল। তবে এই যুক্তি মানতে নারাজ বিরোধী পক্ষ। এই লকডাউন প্রত্যাহারের নেপথ্যে রাজনীতির গন্ধ পাচ্ছেন। আসলে ওইদিন তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। সেই কারণেই ওইদিন লকডাউন প্রত্যাহার করা হল।

বুধবার নবান্নে যে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে সেই অনুযায়ী আগামী ২০, ২১, ২৭, ৩১ আগস্ট। এই চারদিন লকডাউন থাকবে। সরকারের তরফে যুক্তি দিয়ে বলা হয়েছে ২৮ আগস্ট লকডাউন জারি থাকলে টানা পাঁচদিন লকডাউন থাকত। কারণ ২৭ তারিখ (বৃহস্পতিবার) এবং ৩১ তারিখ (সোমবার) লকডাউন ঘোষিত থাকায় ছুটির দিন হিসেবেই নির্ধারিত।

২৯ আগস্ট শনিবার মহরমের ছুটি। পরের দিন ৩০ আগস্ট রবিবারের ছুটি। এর মধ্যে ২৮ তারিখ শুক্রবার লকডাউন থাকলে পরপর পাঁচদিন ছুটি হয়ে যেত। ফলে আর্থিক লেনদেনের ক্ষেত্রে অসুবিধে হত। সেই কারণেই ওইদিন লকডাউন বাতিল করা হল।

তবে সরকার যা যুক্তিই দিক বারবার হটাৎ করে লকডাউনের সময়সুচি পরিবর্তন করায় ভোগান্তি হচ্ছে সাধারণ মানুষের। অন্যদিকে লকডাউনের দিন স্পেশাল ট্রেনগুলি বন্ধ থাকার নিয়ম থাকায় লকডাউনের সুচি আচমকা পরিবর্তন করা হলে রেল দফতরের পক্ষেও প্রস্তুতি নেওয়া সম্ভব হয় না। একই যুক্তি কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষেরও।

বারবার লকডাউনের সময়সূচি পরিবর্তন করায় বুধবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে ‘অপদার্থ’ বলে কটাক্ষ করেন বিজেপি নেতা রাহুল সিনহা। তাঁর মতে ব্যাঙ্কের জন্য নয়, তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস বলেই ওইদিন লকডাউন প্রত্যাহার করা হয়েছে।

রাহুল বলেন, সরকারের কি আগে জানা ছিল না, ওই সময়সুচিতে পাঁচদিন ছুটির দিন হয়ে যাবে। যারা এটাই বুঝতে পারে না, তারা সরকার চালাবে কী করে। এরপর ব্যঙ্গের সুরে রাহুল বলেন, নাকি নিজের দলের ছাত্র সংগঠনের প্রতিষ্ঠা দিবসটাই ভুলে গিয়েছে। এখন সেটা প্রকাশ্যে বলতে পারছে না বলেই ব্যাঙ্ক ছুটির বাহানা করছে।

প্রসঙ্গত রাজ্যে লকডাউন লাগু করার গুরুত্ব ক্রমশ কমছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। দিনকয়েক আগে জেলায় পৃথক লকডাউন ঘোষণা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছিলেন, আমরা লকডাউনের জন্য কয়েকটা দিন নির্দিষ্ট করেছি। তা সত্ত্বেও কয়েকটি জেলার কিছু অংশে স্থানীয়ভাবে লকডাউন করা হচ্ছে জেলাশাসকদের তত্ত্বাবধানে। সেটা আমাদের অর্ডার নয়। কেন্দ্রীয় সরকারের অর্ডার।

মমতার মতে উৎসব অনুষ্ঠানের দিনগুলি দেখে লকডাডন করতে হবে, যাতে সাধারণ মানুষের অসুবিধে না হয। এদিকে স্যানিটাইজেশনের জন্য আজ এবং আগামীকাল ফের বন্ধ রাখা হচ্ছে নবান্ন। এরপর আগামী সোমবার থেকে ফের কাজকর্ম চালু হবে নবান্নে।