পুরভোটে তৃণমূলের ইস্তেহারে ১০ ঘোষণা, ‘দশ দিগন্ত কলকাতা’

নারীদের দৈনন্দিন সুবিধার কথা মাথায় রেখে এই ঘোষণা করা হল। পরিচ্ছন্ন শৌচালয়ে থাকলে কলকাতার পথেঘাটে মহিলাদের চলাচলে আরও সুবিধা হবে।

Written by SNS Kolkata | December 12, 2021 11:33 am

‘দশ দিগন্ত কলকাতা’ অর্থাৎ নাগরিক পরিষেবার উন্নতির দশদিক মাথায় রেখে কলকাতা পুরভোটের ইস্তেহার প্রকাশ করল শাসকদল তৃণমূল। সবচেয়ে উল্লেখযোগ্য–কলকাতা পুরসভার প্রতিটি ওয়ার্ডে মহিলাদের জন্য শৌচালয়।

নারীদের দৈনন্দিন সুবিধার কথা মাথায় রেখে এই ঘোষণা করা হল। পরিচ্ছন্ন শৌচালয়ে থাকলে কলকাতার পথেঘাটে মহিলাদের চলাচলে আরও সুবিধা হবে। এই প্রতিশ্রুতি নিঃসন্দেহে নাগরিক পরিষেবা উন্নয়নে এক বড় পদক্ষেপ।

শনিবার দুপুরে মহারাষ্ট্র নিবাস থেকে দলীয় ইস্তেহার প্রকাশ করলেন তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি। বাংলা ছাড়াও হিন্দি, উর্দু ও ইংরাজি ভাষায় প্রকাশ করা হয়েছে ইস্তেহারটি।

এছাড়া কলকাতা শহরের জল জমার সমস্যাকে মাথায় রেখে নাগরিকদের সুবিধায় তা দ্রুত সমাধানের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ইস্তেহারে। ফের পুরসভায় তৃণমূল ক্ষমতায় এলে আরও ২০০টি পাম্প বসানো হবে শহরে।

ইস্তেহারে রয়েছে পাড়ায় পাড়ায় তৈরি হবে ‘নিষ্পত্তি সেল’। কোথাও সমস্যা হলে দ্রুত সুরাহা করার চেষ্টা হবে। নিকাশি ব্যবস্থার উন্নতি আরও ২০০ টি পাম্প। পরিশ্রুত পানীয় জল সরবরাহে আরও জোর।

৩০টি ডেঙ্গু নিয়ন্ত্রণে স্বাস্থ্য সেন্টার তৈরি করবে। স্বাস্থ্যকেন্দ্রগুলি ২৪ ঘণ্টা খোলা রাখার ব্যবস্থা। জন্ম-মৃত্যুর শংসাপত্র মিলবে সম্পূর্ণ অনলাইনে। নাইট শেল্টার বাড়ানোর চেষ্টা। ৮ টি আছে। আরও ৪ টি করার উদ্যোগ নেওয়া হবে।

পাশাপাশি, কলকাতার পার্ক, বাজারহাট পরিচ্ছন্নতায় জোর। এদিন ইস্তেহার প্রকাশের অনুষ্ঠানে কলকাতা পুরসভার ১৪৪ টি ওয়ার্ডের প্রার্থীরা উপস্থিত ছিলেন। তাঁদের আরও একবার ভোটের লড়াইয়ে নামার আগে ভোকাল টনিক দিয়েছেন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।

তাঁর বক্তব্য, ১৪৪ টি ওয়ার্ডেই আমরা জিতব। কোথায় কোথায় আমাদের দুর্বলতা রয়েছে, কোথায় কাজ বাকি, সেদিকে আরও বেশি করে নজর দিতে হবে। যাঁরা নির্বাচিত হবেন, তাঁরা মনে রাখবেন, যেন সারাবছর এলাকায় আপনাদের দেখা যায়।

সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, আত্মতুষ্টি নয়, সকলে একত্রিত হয়ে নির্বাচনী লড়াইয়ে নামুন। আগামী ১৯ তারিখ কলকাতায় পুরভোট, ২১ তারিখ ফলপ্রকাশ। আর তারপরই বিজয় উৎসব পালন করবে তৃণমূল।