মাত্র ৭ বছরে রান্নার গ্যাসের দাম দ্বিগুণ, পেট্রল-ডিজেলে কর আদায় বেড়েছে ৪৫৯ শতাংশ দাবি ধর্মেন্দ্র প্রধানের

সাত বছরে রান্নার গ্যাসের দাম দ্বিগুণ, আর পেট্রল ডিজেলের দাম সাড়ে চারশাে গুণ বেড়েছে।সংসদে এক লিখিত জবাবে একথা জানালেন মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

Written by SNS Delhi | March 10, 2021 12:21 pm

ধর্মেন্দ্র প্রধান (File Photo: IANS)

গত সাত বছরে রান্নার গ্যাসের দাম দ্বিগুণ, আর পেট্রল ডিজেলের দাম সাড়ে চারশাে গুণ বেড়েছে। সােমবার সংসদে এক লিখিত জবাবে এ কথা জানালেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে কলকাতায় ১৪.২ কেজি গাৰ্হস্থ রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ছিল ৬২০ টাকা।

গত ছ’মাসে সেটাই ৩৬.৩৭ শতাংশ বেড়ে হয়েছে ৮৪৫.৫০ টাকা। এ দিন সংসদে রান্নার গ্যাস ও পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে বিরােধী পক্ষ কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করে এবং কোণঠাসা সরকারের পক্ষে অবশেষে লিখিত জবাব দিলেন কেন্দ্রীয় মন্ত্রী।

মন্ত্রী বলেন, ২০১৪ সালে মােদী সরকার যখন কেন্দ্রে ক্ষমতায় আসে তখন (১ মার্চ, ২০১৪) ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম (দিল্লিতে) ছিল ৪১০.৫০ টাকা। এখন সেই দাম ৮১৯ টাকা অর্থাৎ, প্রায় দ্বিগুণ বৃদ্ধি। রেশন ব্যবস্থার মাধ্যমে দেওয়া কেরােসিনের দামও লিটার প্রতি ১৪.৯৬ টাকা থেকে বেড়ে হয়েছে ৩৫.৩৫ টাকা।

দফায় দফায় দাম বাড়িয়ে কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে রান্নার গ্যাস এবং রেশনের মাধ্যমে দেওয়া কেরােসিনে ভর্তুকি তুলে দিয়েছে। দেশে পেট্রল-ডিজেলের দাম এখন সৰ্কালীন রেকর্ড উচ্চতায়। ২০১৩ সালে ওই দুই জ্বালানি থেকে সরকারের ৫২,৫৩৭ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছিল। গত ফেব্রুয়ারি মাসের শেষে সেই রাজস্ব আদায় বেড়ে হয়েছে ২.৯৪ লক্ষ কোটি টাকা।