চলে গেলেন অলিম্পিয়ান নিখিল নন্দী

চলে গেলেন অলিম্পিয়ান ফুটবলার নিখিল নন্দী। মঙ্গলবার হৃদরােগে আক্রান্ত হয়ে ৮৯ বছর বয়সে প্রয়াত হলেন। বেশ কিছুদিন ধরে বার্ধক্য জনিত কারণে অসুস্থ ছিলেন তিনি।

Written by SNS Kolkata | December 30, 2020 5:35 pm

অলিম্পিয়ান নিখিল নন্দী (ছবি: SNS Web)

চলে গেলেন অলিম্পিয়ান ফুটবলার নিখিল নন্দী। মঙ্গলবার হৃদরােগে আক্রান্ত হয়ে ৮৯ বছর বয়সে প্রয়াত হলেন। বেশ কিছুদিন ধরে বার্ধক্য জনিত কারণে অসুস্থ ছিলেন তিনি। তবে গত সেপ্টেম্বর মাসে করােনা আক্রান্ত হয়েছিলেন। স্ত্রী ও একপুত্র বর্তমান।

চলতি বছরে পি.কে , ব্যানার্জি ও চুনী গােস্বামীর পরে ফুটবলার নিখিল নন্দীকে হারালাম। এই বয়সে তিনি ছােটদের ফুটবল খেলা শেখাতে মাঠে ছুটে আসতেন। কখনও তিনি ঘরে বন্দি থাকতে ভালােবাসতেন না। তাই সকাল হতেই মাঠে চলে আসতেন।

মাত্র ১৭ বছর বয়সে কলকাতা ময়দানে খেলতে আসেন। নিখিল নন্দীর পরিবার বলতেই ফুটবল। খেলেছেন ইস্টার্নরেল দলে। নিখিল নন্দীর চার ভাই নিয়মিত ফুটবল খেলতেন। পি, কে, ব্যানার্জি রেল দলে খেলেছেন নিখিল নন্দীর অধিনায়কত্বে। কলকাতা ফুটবল লিগে ইস্টার্নরেলকে চ্যাম্পিয়ন করার ক্ষেত্রে তার ভূমিকা ছিল অনেক বড়।

১৯৫৬ সালে মেলবাের্ন অলিম্পিক গেমসে ভারতীয় ফুটবল দলে প্রতিনিধিত্ব করেছেন। আর সেই দলের অধিনায়ক ছিলেন বদ্রু ব্যানার্জি। কোচ রহিম সাহেব্বে কাছে অত্যন্ত প্রিয় ফুটবলার ছিলেন নিখিল নন্দী। ভারত ওই অলিম্পিক গেমসে চতুর্থ স্থান পেয়েছিল। তিনি বিদেশ থেকে কোচিং ডিগ্রি করে এসেছিলেন। কলকাতা ময়দানে বেশ কিছু ক্লাবে কোচিং করিয়েছেন। ছােটদের কোচিং করাতে ভালােবাসতেন। রাজ্য সরকার থেকে সম্মানিত করা হয়।

নিখিল নন্দী প্রয়াত হওয়ার খর ছড়িয়ে শােকের ছায়া নেমে আসে ফু ল ম হলে । শােক জ্ঞাপন করেছেন । আইএফএ সচিব জয়দীপ মুখার্জি , বিওএর সভাপতি স্বপন ব্যানার্জি সহ প্রাক্তন ফুটবলাররা ।