ধোনির কৌশল আর স্মিথের জাদু আজ কথা বলবে

চেন্নাই সুপারকিংস দল শেষ পর্যন্ত অধিনায়ক মহেন্দ্র সিং ধােনির কৌশলকে ভর করে এবারের আইপিএল ক্রিকেটের প্লে অফ দৌড়ে থেকে গেল।

Written by SNS Abu Dhabi | October 19, 2020 3:10 pm

মহেন্দ্র সিং ধোনি (Photo: Twitter/@Offl_Mahifan) স্টিভ স্মিথ (Photo: IANS)

চেন্নাই সুপারকিংস দল শেষ পর্যন্ত অধিনায়ক মহেন্দ্র সিং ধােনির কৌশলকে ভর করে এবারের আইপিএল ক্রিকেটের প্লে অফ দৌড়ে থেকে গেল। সেই অর্থে সানরাইজার্স হায়দরাবাদের কাছে হেরে যাওয়া ম্যাচটা কীভাবে ছিনিয়ে নিতে হয় তার প্রমাণ রাখলেন ধােনি।

স্বাভাবিকভাবে এই জয় ধােনির শিবিরকে আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। এই মুহূর্তে চেন্নাই দল আটটা ম্যাচে তিনটে জয় নিয়ে সোমবার চ্যালেঞ্জ ছুড়ে দিতে চাইছে রাজস্থান রয়্যালসের সামনে।

রাজস্থানের জেতা ম্যাচটা শেষ ওভারে হাতছাড়া হয়ে যায় রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু কাছে, অবশ্য রাজস্থান নয়টি ম্যাচ খেলে ফেলেছে। অর্থাৎ চেন্নাই থেকে একটা বেশি ম্যাচ খেলেছে। রাজস্থান তিনটি ম্যাচে জয়ের মুখ দেখেছে।

যেকোনো প্রতিদ্বন্দ্বিতায় ধোনির মগজাস্ত্র কথা বলে থাকে। এবারের টুর্ণামেন্টে ধোনি ব্রিগেড গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে আশার প্রদীপ জ্বালিয়ে ছিল, কিন্তু তারপরে ব্যর্থতা যেন চেন্নাইকে চেপে ধরে। একের পর এক হারের ফলে সমালোচকদের মুখে পড়তে হয়। কিন্তু সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচ জেতার পরে আবার স্বপ্নের দৌড়ে ধনীরা বড় ভূমিকা নিতে পারবেন বলে বিশ্বাস। বিপদের মুখে দাঁড়িয়ে কিভাবে ম্যাচের রণকৌশল আঁকা হবে তা স্পষ্ট করে দেন সতীর্থ খেলোয়াড়দের অধিনায়ক।

হঠাৎ চমক দিয়ে দলের অবস্থান বদলে দেন ধোনি। তাইতো গত ম্যাচে ওপেন করতে পাঠিয়েছিলেন স্যাম কারেনকে। আবার সাতজন বোলারকে দিয়ে বিরোধীপক্ষকে চাপে রাখার পরিকল্পনা অভিনব। তারমধ্যে রবীন্দ্র জাদেজা, কর্ণ শর্মা ও পীযূষ চাওলা কে ব্যবহার করেছিলেন। আসল অপর পক্ষের ব্যাটসম্যানদের সহজভাবে খেলতে না দেওয়া।