রাজনৈতিক বিজ্ঞাপনে সবচেয়ে বেশি খরচ করেছে বিজেপি, জানাল ফেসবুক

বিজেপি নেতাদের বিতর্কিত ও বিদ্বেষমূলক পোস্ট প্রোমোট করছে ফেসবুক। এই অভিযোগকে সামনে রেখে উত্তাল হয়ে ওঠে রাজনীতি।

Written by SNS New Delhi | August 28, 2020 5:02 pm

ফেসবুক (File Photo: iStock)

বিজেপি নেতাদের বিতর্কিত ও বিদ্বেষমূলক পোস্ট প্রোমোট করছে ফেসবুক। এই অভিযোগকে সামনে রেখে উত্তাল হয়ে ওঠে রাজনীতি। কংগ্রেসের পক্ষ থেকে ফেসবুক কর্তৃপক্ষের কাছে নালিশ করা হয়। সংসদীয় কমিটি ফেসবুকের ভারতীয় শাখার কর্তৃপক্ষকে হাজিরার নির্দেশ দিয়েছে।

এমনই এক পরিস্থিতিতে ফেসবুকের পক্ষ থেকে নতুন করে বিতর্ক উসকে দেওয়া হল। জানিয়ে দেওয়া হল, ফেসবুক অফ ইন্ডিয়ায় যে ১০ জন সবচেয়ে বেশি বিজ্ঞাপন দিয়েছে, তাদের সঙ্গে চারজনের বিজেপি’র যোগাযোগ রয়েছে।

এদের মধ্যে তিনজন নিজেদের ঠিকানার জায়গায় দিল্লিতে অবস্থিত বিজেপি’র কেন্দ্রীয় অফিসের ঠিকানা নথিভুক্ত করেছে। এই নিয়ে প্রবল বিতর্ক শুরু হয়েছে। ফেসবুক ইন্ডিয়ার স্পেন্ডিং ট্র্যাকার অনুযায়ী গত ১৮ মাসে নির্বাচন, রাজনীতি, সামাজিক বিষয় নিয়ে বিভিন্ন রাজনৈতিক দল ও পক্ষ থেকে ফেসবুকে বেশি বিজ্ঞাপন দিয়েছে বিজেপি।

২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে এবছরের ২৪ আগস্ট পর্যন্ত তারা মোট ৪ কোটি ৬১ লক্ষ টাকার বিজ্ঞাপন দিয়েছে। ‘মাই ফার্স্ট ভোট ফর মোদি’, ‘ভারত কে মন কি বাত’— এই দুটি কমিউনিটি পেজের জন্য ৩৯ লক্ষ ২ কোটি ২৪ লক্ষ টাকা খরচ করা হয়েছে। ১ কোটি ২৮ লক্ষ টাকার বিজ্ঞাপন দেওয়া হয়েছে ‘নেশন উইথ নমো’ এই পেজের জন্য।

এই তিনটি ক্ষেত্রেই পেজের অ্যাডমিনেট ঠিকানা দেওয়া হয়েছে কেন্দ্রীয় বিজেপি অফিস। ৬৫ লক্ষ টাকার বিজ্ঞাপন দিয়েছেন বিজেপির আর কে সিনহা। কংগ্রেস খরচ করেছে এই সময়ের মধ্যে ১ কোটি ৮৪ লক্ষ টাকা। আম আদমি পার্টি খরচ করেছে ৬৯ লক্ষ টাকা।