পুরুষ হকিতে শেষ চারে ভারত

‘চক দে ইন্ডিয়া’ অলিম্পিক গেমসে পুরুষদের হকিতে ভারত শেষ চারে পৌছে গেল। ৪৯ বছর বাদে এই কৃতিত্ব দেখালেন মনপ্রীত সিং ব্রিগেড গ্রেট ব্রিটেনকে হারিয়ে ।

Written by SNS Tokyo | August 2, 2021 5:49 pm

ভারতীয় পুরুষ হকি দল (File Photo: SNS)

‘চক দে ইন্ডিয়া’ অলিম্পিক গেমসে পুরুষদের হকিতে ভারত শেষ চারে পৌছে গেল। ৪৯ বছর বাদে এই কৃতিত্ব দেখালেন মনপ্রীত সিং ব্রিগেড গ্রেট ব্রিটেনকে হারিয়ে (৩-১ গােলে)। খেলার শুরু থেকেই ভারতীয় দল আক্রমণের ঝড় তুলতে থাকে প্রতিপক্ষের শিবিরে।

ভারতের খেলােয়াড়দের হকি স্টিকের যাদুতে নাজেহাল হয়ে যায় গ্রেট ব্রিটেন দল। খেলার প্রথম পর্বেই দুটি গােল পেয়ে যায় ভারতীয় দল। প্রথম কোয়ার্টারে দারুণ গােল করেন দিলপ্রীত সিং। এগিয়ে থাকার পরে ভারতীয় দল আরও উজ্জীবিত হয়ে খেলতে থাকে।

দ্বিতীয় কোয়ার্টারে আবার গােল ভারতের। গােলটি করেন গুরজন্ত সিং। বিরতির পরে গ্রেটব্রিটেন ঘুরে দাঁড়ানাের চেষ্টা করে। গােল পরিশােধ করবার জন্যে পালটা আক্রমণ করতে থাকেন গ্রেটব্রিটেনের খেলােয়াড়রা।

তৃতীয় কোয়ার্টারের একেবারে শেষ সময়ে পেনাল্টি কর্ণার থেকে গােলের ব্যবধান কমায় গ্রেট ব্রিটেন। আক্রমণের ছক পরিবর্তন করে ভারতের খেলােয়াড়রা আবার ভূমিকা নিয়ে চাপ সৃষ্টি করতে থাকেন। ৫৭ মিনিটে অসাধারণ গােল করেন ভারতের হার্দিক সিং।

সােন রানে বিপক্ষ শিবিরের ডি তে প্রবেশ করে চোখ ধাঁধানাে গােল করে সবার নজর কেড়ে নেয়। ভারতের জয়কে নিশ্চিত করে দেন হার্দিক। অলিম্পিক গেমসে আটবার চ্যাম্পিয়ন হয়ে সােনা জিতেছে ভারত। দীর্ঘদিন ভারতের কাছে পদক জয়ের আশা অধরা থেকে গেছে।

গ্রুপের ম্যাচে ভারতীয় দল ১-৭গােলে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়ে। সমালােচনার মুখে দাঁড়িয়ে ছিল। তারপরে দুরন্ত পারফরমেন্সে শেষ আটে পৌছায় ভারত। আর এদিন মনদীপ সিং, সিমরনজিৎ ও গুরজত সিং-রা খেলার বৈচিত্র্যে ও আক্রমণাত্মক মানসিকতায় প্রতিপক্ষের মনােবলকে ভেঙে চুরমার করে দেন।

মাঝমাঠে মনপ্রীত সিং, নীলকান্ত শর্মা, রুপিন্দর পাল সিং, হরমনপ্রীত সিং, বরুণ কুমার ও অমিত রােহিদাসরা দারুণ খেলেছেন। গােলে পি শ্রীজেস সবাইকে অবাক করে দিয়েছেন।