মহিলাদের এনডিএ পরীক্ষায় বসার অনুমতি শীর্ষ আদালতের

মহিলাদেরকে এনডিএ পরীক্ষায় বসার অনুমতি দিল শীর্ষ আদালত। শীর্ষ আদালতের নির্দেশের পর এখন থেকে মেয়েরা ন্যাশানাল ডিফেন্স আকাদেমির পরীক্ষায় বসার সুযােগ পেল।

Written by SNS Delhi | August 19, 2021 4:45 pm

প্রতীকী ছবি (Photo: Indrajit Roy/IANS)

মহিলাদেরকে এনডিএ পরীক্ষায় বসার অনুমতি দিল শীর্ষ আদালত। দেশের শীর্ষ আদালতের নির্দেশের পর এখন থেকে মেয়েরা ন্যাশানাল ডিফেন্স আকাদেমির পরীক্ষায় বসার সুযােগ পেল। আগামি ৫ সেপ্টেম্বর এনডিএ পরীক্ষা হবে।

শীর্ষ আদালতের তরফে বলা হয়, আদালতের চুড়ান্ত সিদ্ধান্তের পরই অ্যাডমিশন প্রক্রিয়া শুরু হবে। ভারতীয় সেনাবাহিনী মহিলাদের এনডিএ পরীক্ষায় বসার জন্য অনুমতি না দেওয়ার ইস্যুতে শীর্ষ আদালত সেনাবাহিনীর কঠোর সমালােচনা করেন।

ভারতীয় সেনাবাহিনীর তরফে মহিলাদের এনডিএ পরীক্ষায় না বসতে দেওয়ার কারণ হিসেবে বাহিনীপ নীতিগত সিদ্ধান্তের কথা উল্লেখ করে। শীর্ষ আদালতও পাল্টা জানায়, সেনাবাহিনীর নীতিগত সিদ্ধান্তে লিঙ্গ বৈষম্যের প্রকাশ ঘটছে, যা কাম্য নয়’।

দক্ষ ও ইচ্ছুক মহিলা প্রার্থীদের ন্যাশানাল ডিফেন্স আকাদেমিতে লিঙ্গ ভিত্তিক নীতির কারণে প্রবেশাধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে বলে আবেদনগুলােতে উল্লেখ করা হয়েছে। শীর্ষ আদালত ওই আবেদনগুলাের শুনানি করতে গিয়ে স্পষ্ট করে বলা হয়, দক্ষ মহিলা প্রার্থীদের ভারতীয় সেনা বাহিনীর প্রথম সারির প্রশিক্ষণ কেন্দ্রে সুযােগ দেওয়া উচিত।