শিউরে ওঠা তথ্য

দ্যা ল্যানসেটের গবেষণায় উঠে আসা তথ্য রীতি মতাে শিউরে ওঠার মতাে।দ্যা ল্যানসেট জানিয়েছে, করােনায় গত ১৪ মাসে ১.৫ মিলিয়নের বেশি শিশু বাবা-মাকে হারিয়েছে।

Written by SNS Delhi | July 24, 2021 12:42 am

প্রতীকী ছবি (ছবি: iStock)

গােটা বিশ্বে ১৫ লক্ষেরও বেশি শিশু করােনায় তাদের বাবা-মাকে হারিয়েছে। ভারতে এই সংখ্যাটা ১ লক্ষ ১৯ হাজার। দ্যা ল্যানসেটের গবেষণায় উঠে আসা এই তথ্য রীতি মতাে শিউরে ওঠার মতাে। দ্যা ল্যানসেট জানিয়েছে, করােনায় গত ১৪ মাসে ১.৫ মিলিয়নের বেশি শিশু তাদের বাবা-মাকে হারিয়েছে। অর্ধেক মিলিয়ন শিশু হারিয়েছে তাদের দাদু-ঠাকুমা।

ভারতে চলতি বছরের এপ্রিলে অনাথ শিশুর সংখ্যা। ৪৩ হাজার ১৩৯ জন। যদিও মার্চে এই সংখ্যাটা ছিল ৫ হাজার ৯১। এই পরিসংখ্যান রীতিমতাে উদ্বেগ বাড়িয়েছে আমজনতার। করােনার তৃতীয় ঢেউয়ে শিশুরা সব চেয়ে আক্রান্ত হতে পারে, এমনই আশঙ্কা রয়েছে।

দেশে ভ্যাকসিন এলেও এখনও শিশুদের জন্য বাজারে কোনও টিকা আসেনি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক আগেই সতর্ক করেছে, এবার করােনার তৃতীয় ঢেউয়ে শিশুদের ঝুঁকি রয়েছে।

করােনা সংক্রমণের হাত থেকে শিশুদের প্রয়ােজনীয় পরিকল্পনা দরকার। আগামী ১০০ দিন মারাত্মক হতে পারে। সে কারণে সকলকে করােনাবিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে।