ফের ভারী বৃষ্টির পূর্বাভাস

বুধবার একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা। বাংলাদেশ লাগােয়া গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর এই ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বলে আভাস দিয়েছে হাওয়া অফিস।

Written by SNS Kolkata | August 2, 2021 3:54 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

ফের ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। আগামী বুধবার একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা দেখা গিয়েছে। বাংলাদেশ লাগােয়া গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর এই ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বলে আভাস দিয়েছে হাওয়া অফিস।

চলতি সপ্তাহে বাংলার উপর তৈরি হওয়া নিম্নচাপের জের এখনও সামলে ওঠা যায়নি, আবারও নতুন করে দুর্যোগের ভ্রুকুটি। গত কয়েকদিন দাপট দেখিয়ে যে নিম্নচাপ উত্তর প্রদেশের দিকে সরে গিয়েছে, তার ফলে মৌসুমী অক্ষরেখা উত্তরবঙ্গের দিকে সরে যাওয়ার একটা ইঙ্গিত রয়েছে।

রবিবার রাতের মধ্যেই তা হওয়ার কথা। এমন হলে আগামী দু’দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে। একই সঙ্গে নতুন করে দুশ্চিন্তার মেঘ দক্ষিণবঙ্গের আকাশেও।

আবহাওয়াবিদদের পূর্বাভাস, অগস্টের তারিখ নাগাদ একটা ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে। তবে নিম্নচাপের রূপ নেবে কি না তা এখনও স্পষ্ট নয়। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্তের জেরে ফিরে আসবে হিমালয়ের দিকে সরে যাওয়া অক্ষরেখা।

অক্ষরেখা ও ঘূর্ণাবর্তের যুগলবন্দি আবারও দুর্যোগের ছবি দেখাতে পারে বাংলাকে। যা পূর্বাভাস তাতে মঙ্গলবার বীরভূম ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত চলতি সপ্তাহের বর্ষণের জেরে এই দুই জেলাই প্লাবিত।

তার পরের দু’দিন বাংলাদেশ লাগােয়া যে জেলাগুলি রয়েছে অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টি হতে পারে। তালিকায় রয়েছে পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরের নামও।

কলকাতাতে এখনও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। রং মাঝারি বৃষ্টিপাত হতে পারে মহানগরে। ভারী হােক বা মাঝারি, প্লাবিত বাংলায় এই মুহূর্তে বৃষ্টি আভাসই যে অশনি সঙ্কেত তা বলাই বাহুল্য।

আরও পড়ুন কংসাবতীর ব্রিজ ভেঙে বিচ্ছিন্ন লক্ষাধিক মানুষ! সেচমন্ত্রী বললেন, “স্বাভাবিক ঘটনা! আগামী সপ্তাহে রাজ্য জুড়ে বৃষ্টি হবে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। রবিবার হাওয়া অফিস জানিয়েছে আগামী সাত দিন কলকাতা-সহ উত্তর ও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই চলবে বৃষ্টি।

যদিও হালকা থেকে মাঝারি পরিমাণে বৃষ্টি হবে। কোথাও কোথাও অবশ্য বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলেও উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছিল আলিপুর। কারণ, রাজ্যের উপর সক্রিয় মৌসুমি অক্ষরেখা। তার জেরে স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে বৃষ্টি হতে পারে।

তবে দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে বৃষ্টি বেশি হবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। প্রসঙ্গত, গত কয়েক দিনে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হওয়ায় দুর্গাপুর-সহ একাধিক বাঁধ থেকে জল ছাড়া হয়েছে।

তার ফলে হাওড়া, হুগলি, বর্ধমানের বিস্তীর্ণ এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এ ছাড়া দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, বীরভূম প্রভৃতি জেলায় নদী উপচে বন্যা দেখা দিয়েছে। এই অবস্থায় বৃষ্টি হলে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।