আরও কোণঠাসা ট্রাম্প, উস্কানির অভিযােগে এবার দরজা বন্ধ করলাে ইউটিউব 

তাঁর সঙ্গ ছেড়েছে ফেসবুক, টুইটার। অভিযােগ ক্যাপিটল বিল্ডিংয়ে হামলা হয়েছে তাই প্ররােচনায়। এবার বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্পের থেকে মুখ ফেরালাে ইউ টিউবও।

Written by SNS Washington | January 15, 2021 12:30 pm

ডোনাল্ড ট্রাম্প (Photo: AFP)

তাঁর সঙ্গ ছেড়েছে ফেসবুক, টুইটার। অভিযােগ ক্যাপিটল বিল্ডিংয়ে হামলা হয়েছে তাই প্ররােচনায়। এবার বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্পের থেকে মুখ ফেরালাে ইউ টিউবও। অভিযােগ ট্রাম্পের ব্যক্তিত ইউ টিউব হ্যান্ডেলে এমন কোনও কন্টেন্ট ছিল যা উস্কানিমূলক। ফলে স্বভাবতই ইউটিউবের শর্ত লঙ্ঘনকারী। 

এই কারণেই মঙ্গলবার বিকেলে ডােনাল্ড ট্রাম্পের একাউন্টটি সরিয়ে দেয় ইউটিউব। বলা হয় এক সপ্তাহ পরে সিদ্ধান্ত আবার বিবেচনা করা হবে। এখনও পর্যন্ত ট্রাম্পকে বয়কট না করা একমাত্র সােশ্যাল মিডিয়া ছিল ইউটিউব। ক্যাপিটল হামলার অব্যবহিত পরে ট্রাম্পকে অনির্দিষ্টকালের জন্য বয়কট করে ফেসবুক এবং পুরােপুরি বয়কট করে হােয়াটসঅ্যাপ। 

ইউটিউবের এক মুখপাত্র বিবৃতি দিয়ে জানান, আমরা সযত্নে খতিয়ে দেখে মনে করেছি ট্রাম্পের ইউটিউব একাউন্টে একটি ভিডিও নিয়ে প্রশ্ন করার অবকাশ আছে। কোনও সন্দেহ নেই ভিডিওটি প্ররােচনামূলক। সেই কারণেই ভিডিওটি আমরা সরিয়ে দিয়েছি। পরে নীতিভঙ্গের কারণে একাউন্টটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। আমাদের স্ট্রাইক সিস্টেম অনুযায়ী আপাতত সাতদিন নতুন স্ট্রিম বা ভিডিও আপলােড করা যাবে না। এই মেয়াদ আরও বাড়তে পারে।