কোভিড নিয়ে ভুল বার্তা, ট্রাম্পের বিরুদ্ধে পদক্ষেপ ফেসবুক, টুইটারের

সােশ্যাল মিডিয়ায়ও এই ভুল বার্তা দেওয়ার জন্য ট্রাম্পের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে ফেসবুক ও টুইটার। ইতিমধ্যে ট্রাম্পের বার্তা মুছে ফেলেছে ফেসবুক কর্তৃপক্ষ।

Written by SNS Washington | October 8, 2020 3:30 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প। (File Photo: IANS)

সম্প্রতি করােনা আক্রান্ত হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প। হাসপাতালে ভর্তি করানাে হয় তাঁকে। কিন্তু কিছুদিন পরেই হাসপাতাল থেকে ফিরে এসে ট্রাম্প বলেন, করােনা ভাইরাস অন্যান্য সাধারণ ফ্লুয়ের মতােই। একে ভয় পাওয়ার বিশেষ দরকার নেই। 

সােশ্যাল মিডিয়ায়ও এই ভুল বার্তা দেওয়ার জন্য ট্রাম্পের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে ফেসবুক ও টুইটার। ইতিমধ্যে ট্রাম্পের বার্তা মুছে ফেলেছে ফেসবুক কর্তৃপক্ষ। কিন্তু তার আগেই ২৬ হাজার শেয়ার হয়ে গিয়েছে সেই পােস্ট। ফেসবুকের এক আধিকারিক বলেছেন, আমরা কোভিড সংক্রান্ত ভুল তথ্য মুছে দিয়েছি। 

ট্রাম্পের বিরুদ্ধেও এর আগেও অনেকবার পদক্ষেপ নেওয়ার জন্য আর্জি জানানাে হলেও অনেক ক্ষেত্রেই সেই আবেদন মানা হয়নি বলে ফেসবুকের বিরুদ্ধে অভিযােগ উঠেছিল। এবার নিজে থেকেই ব্যবস্থা নিলাে তারা। এর আগে আগস্ট মাসে ট্রাম্পের পােস্ট মুছে দিয়েছিল ফেসবুক। তখন ট্রাম্প পােস্ট করে বলেছিলেন- শিশুদের কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা একেবারেই নেই। অথচ শিশুদের একটা বড় অংশই এই ভাইরাসের কবলে পড়েছিল। ট্রাম্প ভুল তথ্য ছড়াচ্ছেন সেই অভিযােগে ট্রাম্পের সেই পােস্টও মুছে দিয়েছিল ফেসবুক।

অন্যদিকে আরেক সােশ্যাল মিডিয়া টুইটার ট্রাম্পের এই বিষয়ক একটি টুইট রিটুইট করার অপশন মুছে দিয়েছে। সেই সঙ্গে ট্রাম্পকে সতর্ক করে বলা হয়েছে, কোভিড ১৯ সংক্রান্ত ভুল তথ্য দিয়ে মানুষের ক্ষতি করার চেষ্টা করছেন ট্রাম্প। যা তাদের নিয়মের বিরােধী। তাই রিটুইট করার অপশন বন্ধ করে দেওয়া হয়েছে। তবে ট্রাম্পের টুইট মুছে দেয়নি তারা। 

২০১৯-২০ সালে ইনফ্লুয়েঞ্জার কবলে পড়ে ২২ হাজার মানুষের মৃত্যু হয়েছিল আমেরিকায়। কিন্তু চলতি বছর আমেরিকায় প্রথম করােনা ভাইরাস ধরা পড়ার পর এখনও পর্যন্ত ২ লাখ ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে সেখানে। অর্থাৎ ইনফ্লুয়েঞ্জার থেকে দশ গুণ বেশি মানুষের মৃত্যু ইতিমধ্যেই হয়ে গিয়েছে। যা বিশ্বে সবচেয়ে বেশি। 

তাহলে ট্রাম্প কীভাবে করােনাকে ইনফ্লুয়েঞ্জার সঙ্গে তুলনা করছেন, সেই প্রশ্ন উঠেছে। সােমবার ট্রাম্প আমেরিকাবাসীদের প্রতি উদ্দেশ্যে বার্তা দিয়ে বলেন, কোভিড ১৯-কে ভয় পাওয়ার কোনও কারণ নেই। রাস্তায় বেরিয়ে আসুন।