ভ্যাকসিন পাঠাবে ভারত কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্দভিয়াকে ধন্যবাদ জ্ঞাপন ‘হু’ প্রধানের

দেশে ভ্যাকসিন উৎপাদন দ্বিগুণ হওয়ায়, এখন ফের টিকা পাঠানাে সম্ভব হবে। আগামি মাসে ভারতে ৩০০ মিলিয়ন টিকা উৎপাদনের লক্ষ্য নেওয়া হয়েছে।

Written by SNS Washington | September 24, 2021 7:01 pm

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)'র ডিরেক্টর টেড্রস আধানম। (File Photo: AFP)

ফের কোভিড ভ্যাকসিন পাঠানাে শুরু করা নিয়ে ভারতের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘােষণার পরই বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস অ্যাডানােম গেৱেঁইসাস কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মান্ডভিয়াকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি বলেন, ভারত নিজের দেশে ভ্যাকসিনের চাহিদা মেটানাের পাশাপাশি বিশ্বের বহু দেশের পাশে ত্রাতার ভুমিকায় দাড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ধন্যবাদ জ্ঞাপন করে লিখেছেন, অক্টোবর মাস থেকে ভারত কোভ্যাক্স আওতাভুক্ত দেশগুলােতে ফের কোভিড ভ্যাকসিন পাঠানাে শুরু করবে বলে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ঘােষণা করেছে।

ভারতের এই সিদ্ধান্ত প্রশংসনীয়। ভারতের এই পদক্ষেপের দ্বারা কোভ্যাক্স আওতাভুক্ত দেশগুলাে চলতি বছরের মধ্যে তাদের অত্যন্ত ৪০ শতাংশ জনগণের টিকাকরণ সম্পূর্ণ করে ফেলতে পারবে। আপনাকে ধন্যবাদ।

বিশ্বের মধ্যে ভারত এই মুহুর্তে বৃহত্তম কোভিড টিকা উৎপাদনকারী দেশ হিসেবে পরিচিতি পেয়েছে। বিশ্বব্যাপী ভ্যাকসিন জোট কোভ্যাক্সে অক্টোবর মাস থেকে ফের কোভিড় টিকা পাঠানাে শুরু হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মান্দভিয়া বলেন, ‘দেশের প্রয়ােজন মেটার পর অতিরিক্ত ভ্যাকসিনই আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্সে পাঠানাে হবে। আমরা অন্য দেশগুলােকে একদিকে যেমন সহায়তা করতে পারব, তেমনই কোভ্যাক্সের প্রতি আমাদের দায়িত্বও পালন করা হবে।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলাতে নাজেহাল ভারত পরিস্থিতি সামাল দিতে গত এপ্রিল মাস থেকে বিদেশে ভ্যাকসিন পাঠানাে স্থগিত রেখেছিল। ভারত প্রায় বিশ্বের ১০০ টা দেশকে ৬৬ মিলিয়ন টিকার ডােজ দিয়েছে।

মান্দভিয়া জানিয়েছে, দেশে ভ্যাকসিন উৎপাদন দ্বিগুণ হওয়ায়, এখন ফের টিকা পাঠানাে সম্ভব হবে। আগামি মাসে ভারতে ৩০০ মিলিয়ন টিকা উৎপাদনের লক্ষ্য নেওয়া হয়েছে।