সংকটময় মার্কিন অর্থনীতির জন্য ভিসা সিদ্ধান্ত মারাত্মক, সরব গুগল-ফেসবুক-অ্যামাজন

H-1B এবং L ভিসা সাময়িকভাবে স্থগিত রাখার কথা ঘোষণা করেছে মার্কিন প্রশাসন। এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করল গুগল, ফেসবুক ও অ্যামাজনের মতো কোম্পানিগুলি।

Written by SNS Washington | June 24, 2020 1:46 pm

ডোনাল্ড ট্রাম্প (File Photo: Xinhua/Wang Shen/IANS)

H-1B এবং L ভিসা সাময়িকভাবে স্থগিত রাখার কথা ঘোষণা করেছে মার্কিন প্রশাসন। এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করল গুগল, অ্যাপল, ফেসবুক ও অ্যামাজনের মতো সিলিকন ভ্যালির নামী কোম্পানিগুলি। আমেরিকায় সংকটময় অর্থনৈতিক অবস্থার মধ্যে এই সিদ্ধান্ত মারাত্মক প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই। 

গুগলের সিইও সুন্দর পিচাই জানিয়েছেন, আমেরিকার অর্থনৈতিক সাফল্যের অনেকটা কৃতিত্বই যায় অভিবাসনের উপর। তার জন্যই বিশ্বের প্রযুক্তিতে নেতৃত্ব দিচ্ছে আমেরিকা আর সে জন্যই গুগল আজ এই জায়গায়।

একই প্রতিক্রিয়া জানিয়েছে টুইটারও। টুইটারের মুখপাত্র জানিয়েছেন, ‘এই সিদ্ধান্তের ফলে আমেরিকার বৃহত্তম অর্থনৈতিক সম্পদ-এর বৈচিত্র্যকেই ছোট করা হচ্ছে। সারা বিশ্বের থেকে মানুষ এখানে এসে কাজে যোগ দেন, কর দেন, বিশ্বের দরবারে আমাদের প্রতিযোগিতামুলক লড়াইয়ে অবদান রাখে।

ইকমার্স জায়েন্ট অ্যামাজনও এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। কোম্পানির তরফে বলা হয়েছে, ‘প্রশাসনের এই সিদ্ধান্তের বিরোধিতা করছি। বিশ্বের সেরা ও উজ্জ্বলতম প্রতিভাদের আমেরিকায় স্বাগত জানানোই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আমাদের অর্থনীতি মজবুত করার জন্য যেটা প্রয়োজন সবসময় তার পক্ষে থা।

এভহাছাড়াও সিলিকন ভ্যালির অন্যতম গুরুত্বপূর্ণ কোম্পানি অ্যাপল, ফেসবুক, অ্যামাজন, গুগল, এইচপি, ওরাকল ও সেলফোর্সের হাই প্রোফাইল লবি গ্রুপ দ্য ইনফরমেশন টেকনোলজি ইন্ডাস্ট্রি কাউন্সিল বিবৃতি দিয়ে জানিয়েছে, আমেরিকার অর্থনীতির সংকটময় পরিস্থিতিতে এই সিদ্ধান্তের মারাত্মক প্রভাব পড়বে অর্থনীতির পুনরুদ্ধার ও আসন্ন বছরের আর্থিক বৃদ্ধিতে।

সোমবারই H-1B এবং L ভিসা সাময়িকভাবে স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। মার্কিন প্রেসিডেন্টের এই সিদ্ধান্তের ফলে সালের বাকি সময়ের মধ্যেই আমেরিকায় ৫ লাখ ২৫ হাজার কর্মখালি হবে। সাংবাদিকদের সঙ্গে হওয়া কনফারেন্স কলে এই তথ্য জানান প্রশাসনের উচ্চ পদস্থ এক আধিকারিক। তিনি আরও জানান, করোনা পরবর্তী সময়ে মার্কিনিদের দ্রুত কর্মসংস্থান নিশ্চিত করতে এবং দেশের অর্থনীতির উন্নতির জন্যেই এই সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সোমার ডোনাল্ড ট্রাম্প স্পষ্ট জানিয়ে দেন ২০২০ সালের বাকি সময়ের জন্যে বন্ধ রাখা হবে বেশ কিছু জনপ্রিয় নন-ইমিগ্রান্ট ভিসা, যার মধ্যে পড়ছে H-B, H, H-B, J এবং L ভিসা।

হোয়াইট হাউস জানিয়েছে, আপাতত এইচ ১ বি ভিসাধারীর সঙ্গীর জন্য এইচ -৪ ভিসা স্থগিত রাখা হচ্ছে। পাশাপাশি কম দক্ষ কর্মীদের জন্য এইচ -২ বি, সাংস্কৃতিক ও শিক্ষামূলক কর্মীদের জন্য কয়েকটি জে ক্যাটেগরি এবং সংস্থার মধ্যে বদলির জন্য এল ১ ভিসাও দেওয়া হবেনা চলতি বছরে।

গত সপ্তাহ পর্যন্ত করোনাভাইরাসের জেরে আমেরিকায় কর্মহীন হয়ে পড়েছেন প্রায় ৪৬ মিলিয়ন মার্কিনি। এই অবস্থায় ভিসায় রাশ টানার সিদ্ধান্তে রাষ্ট্রপতি নির্বাচনের আগে ট্রাম্প কিছুটা এগিয়ে থাকবেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটিকে দেওয়া বিস্তারিত নির্দেশে ট্রাম্প স্পষ্ট জানিয়ে দিয়েছে সেই সব ওয়র্ক পারমিট অবিলম্বে বাতিল করে দেওয়ার জন্যে যাঁদের চূড়ান্ত নির্দেশ দেওয়া হয়েছে দেশ ছেড়ে চলে যাওয়ার জন্য, যাঁরা সেদেশে কোনও অপরাধের সঙ্গে যুক্ত হয়েছেন অথবা যাদের ইতোমধ্যে ডিপোর্ট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর থেকেই প্রায় ৫০ হাজার কর্মসংস্থানের সুযোগ বেরিয়ে আসবে মার্কিনিদের জন্যে। হোয়াইট হাউসের তরফে জানানো হয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের America First Recovery-এর অঙ্গ এই সিদ্ধান্ত।