মোদির প্রশংসায় মার্কিন কূটনীতিকরা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প টেক্সাসে আয়ােজিত ‘হাউডি মোদি’ ইভেন্টে উপস্থিত ছিলেন।

Written by SNS Huston | September 24, 2019 1:31 pm

'হাউডি মোদি' প্রােগ্রামে নরেন্দ্র মোদি। (Photo: IANS/BJP)

হাউডি মােদি ইভেন্টে বৃহৎ আদর্শ ও দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের প্রদর্শন করা হয়েছে– মার্কিন কূটনীতিকরা প্রােগ্রামের নির্যাস ব্যাখ্যা করতে গিয়ে এমনটাই বললেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প টেক্সাসে আয়ােজিত ‘হাউডি মোদি’ ইভেন্টে উপস্থিত ছিলেন।

মার্কিন কূটনীতিকরা জানাচ্ছেন, ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক ও কুটনৈতিক সম্পর্কের ভবিষ্যতকে আরও দৃঢ় ও মজবুত করে তােলার লক্ষ্যে হাউডি মোদি ইভেন্টে বৃহৎ আদর্শ ও দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের প্রদর্শন করা হয়েছে।

অনুষ্ঠানে মোদি-ট্রাম্প বন্ধুত্ব ও যৌথ দর্শনের বহিঃপ্রকাশ করা হয়-এনআরজি স্টেডিয়ামে আয়ােজিত মেগা ইভেন্টে ৫০ হাজার ভারতীয় বংশােদ্ভূত মার্কিন নাগরিক হাজির ছিলেন। দক্ষিণ ও মধ্য এশিয়ায় ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ফর স্টেট অ্যালাইস জি ওয়েলস বলেন, ‘হাউডি মোদি ইভেন্টে বৃহৎ আদর্শ ও দুরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের প্রদর্শন করা হয়েছে। ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ককে দৃঢ় ও সুদূরপ্রসারী করে ভােলার লক্ষ্যে মোদি ও ট্রাম্প অঙ্গীকার করেছেন’।

তিনি বলেন, ‘মার্কিন মুলুকে বসবাসকারী ভারতীয় বংশােদ্ভূত সম্প্রদায়ের জোর অতুলনীয়। নিউ ইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশনে তাদের সফল ও সহাস্য উপস্থিতি আমি এখান থেকেই উপলব্ধি করতে পারছি’।

মার্কিন আইনপ্রণেতাদের একাংশ হাউডি মোদি ইভেন্টে ভারতের প্রধানমন্ত্রী মােদির প্রশংসা করেন। কংগ্রেস সদস্য পিটি ওলসন বলেন, ‘হাউডি মোদি ইভেন্টে দেখার মতাে ভিড় হয়েছিল- দারুণ অনুভূতি। টেক্সাসের মানুষ দেখিয়েছেন কিভাবে অনুষ্ঠানকে সফল করতে হয়। মেগা ইভেন্টে অংশ হতে পেরে আমি গর্বিত’।

টেক্সাসের সেনেটর জল করনিন বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী মােদিকে ধন্যবাদ- হিউস্টনে আয়ােজিত হাউডি মোদি ইভেন্টে উপস্থিত থাকার জন্য। প্রেসিডেন্ট ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী মােদিকে দেখতে ৫০ হাজার উদ্যমী টেক্সাসবাসী ভিড় জমিয়েছিলেন। তিনি বলেন, ‘ভারত আমেরিকার অন্যতম বিশেষ বন্ধু দেশ- স্বাধীন, গণতন্ত্র সহ একাধিক ক্ষেত্রে দুই দেশ সম মূল্যবোেধ প্রকাশ করে। সম্পর্ককে মজবুত করে তােলার লক্ষ্যে নতুন সুযােগের জায়গা তৈরি করে থাকে’।

টেক্সাসের জুনিয়র সেনেটর টেড ক্রুজ বলেন, ‘পৃথিবীর মধ্যে ভারত বৃহত্তম গণতন্ত্র- আমেরিকা এমন সফল গণতন্ত্রের বন্ধু হতে পেরে গর্বিত’।