বিশ্বের বিভিন্ন দেশে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠানোর জন্য ভারতকে স্যালুট রাষ্ট্রপুঞ্জ প্রধানের

ভারত এই পরিস্থিতিতে অনেক দেশকে হাইড্রক্সিক্লোরোকুইন ড্রাগ পাঠাচ্ছে। এই কারণে ভারতকেও স্যালুট করেছেন সেক্রেটারি জেনারেল।

Written by SNS Geneva | April 19, 2020 5:11 pm

রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস। (File Photo: IANS)

বিশ্বজুড়ে মহামারীর আকার নিয়েছে নোভেল করোনাভাইরাস। এই মহামারীর বিরুদ্ধে লড়াই করছে সব দেশ। তার মধ্যে বেশ কিছু দেশ অগ্রনী ভূমিকা নিয়েছে। ভারত যেমন ইতিমধ্যেই একাধিক দেশকে হাইড্রক্সিক্লোরোকুইন ড্রাগ পাঠিয়েছে। এই ড্রাগকে করোনা মোকাবিলার প্রতিষেধক হিসেবে মনে করা হচ্ছে। এই কারণে ভারতকে স্যালুট করেছে রাষ্ট্রপুঞ্জের জেনারেল সেক্রেটারি অ্যান্টোনিও গুটেরেস।

শুক্রবার সাংবাদিক সম্মেলনে গুটেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক জানিয়েছেন, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সবাইকে এগিয়ে আসার বার্তা দিয়েছেন সেক্রেটারি জেনারেল। তার মানে যে দেশের সামর্থ্য আছে, সে যেন অন্য দেশকে সাহায্য করে। যারা এই কাজ করছে তাদের আমরা স্যালুট করছি। ভারত এই পরিস্থিতিতে অনেক দেশকে হাইড্রক্সিক্লোরোকুইন ড্রাগ পাঠাচ্ছে। এই কারণে ভারতকেও স্যালুট করেছেন সেক্রেটারি জেনারেল।

অ্যান্টি ম্যালেরিয়া ড্রাগ হাইড্রক্সিক্লোরোকুইন যে কোভিড ১৯-এর প্রতিষেধক হয়ে উঠতে পারে সে ব্যাপারে আশাবাদী ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। এই কথা জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। ইতিমধ্যেই আমেরিকায় করোনা আক্রান্ত রোগীর শরীরে এই ড্রাগ প্রয়োগ করে দেখা হচ্ছে।

বিশ্বে হাইড্রক্সিক্লোরোকুইন ড্রাগ সবথেকে বেশি তৈরি হয় ভারতে। তাই আমেরিকাসহ একাধিক দেশ ভারতের কাছে এই ড্রাগ সরবরাহের আর্জি জানিয়েছিল। কিন্তু প্রথমে এই পরিস্থিতিতে দেশের কথা ভেবে এই ড্রাগ সরবরাহে নিষেধাজ্ঞা জানায় কেন্দ্র। যদিও তারপরে ট্রাম্পের হুশিয়ারিতে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

ভারতের তরফে জানানো হয়, দেশের প্রয়োজনের থেকে বেশি হাইড্রক্সিক্লোরোকুইন রয়েছে। অতিরিক্ত বিক্রি করা হচ্ছে। জানা গিয়েছে, বিশ্বের ৫৫ টি দেশে এই ড্রাগ সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। কিছু দেশকে বিক্রি করা হবে। কিছু দেশকে আবার অনুদান হিসেবে দেওয়া হবে।

ইতিমধ্যেই আমেরিকা, মরিশাস ও সিসিলিতে এই ড্রাগ পাঠানো হয়েছে। এখনও যেসব দেশে তা পাঠানো হবে, সেগুলি হল জাম্বিয়া, ডমিনিকান রিপাবলিক, মাদাগাস্কার, উগান্ডা, বুরকিনা ফাসো, নিগর, মালি, কঙ্গো, মিশর, কাজাখস্তান, ইকুয়ে, জামাইকা, সিরিয়া, ইউক্রেন, চাদ, জিম্বাবয়ে, ফ্রান্স, জর্ডন, কেনিয়া, নেদারল্যান্ড, নাইজেরিয়া, ওমান, পেরু প্রভৃতি।

প্রতিবেশী দেশ আফগানিস্তান, ভুটান, বাংলাদেশ, নেপাল, মদ্বীপ, শ্রীলঙ্কা ও মায়ানমারেও পাঠানো হবে এই হাইড্রক্সিক্লোরোকুইন। আর সেই কারণেই ভারতকে স্যালুট জানালেন রাষ্ট্রপুঞ্জের প্রধান।