জি ৭ সামিট পিছিয়ে দিতে পারেন ট্রাম্প, বৈঠকে আমন্ত্রণ ভারত, রাশিয়াসহ ৪ দেশকে

জি ৭ সামিট পিছিয়ে দিতে পারেন বলে জানালেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছর জুন মাসে হওয়ার কথা এই সম্মেলন।

Written by SNS Washington | June 1, 2020 4:15 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প। (File Photo: AFP)

জি ৭ সামিট পিছিয়ে দিতে পারেন বলে জানালেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছর জুন মাসে হওয়ার কথা এই সম্মেলন। ট্রাম্প আরও জানিয়েছেন, ভারত, রাশিয়ার মতো কিছু দেশকে এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হতে পারে।

নিজের বিশেষ বিমান এয়ার ফোর্স ওয়ানের সাংবাদিকদের ট্রাম্প জানিয়েছেন, আমার মনে হয় এই সময় জি ৭ সামিট হওয়া মুশকিল। আরও কয়েক দিন পরে তা হতে পারে। বিশ্বে জি ৭-এর যা দায়িত্ব আমার মনে হচ্ছে না সেটা বর্তমানে করা সম্ভব হচ্ছে। এই সংগঠন বড্ড একঘেয়ে ও পুরনো হয়ে গিয়েছে।

তারপরেই ট্রাম্প জানান, এবারের বৈঠকে বিশেষ অতিথি হিসেবে ভারত, রাশিয়া, দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়াকে আমন্ত্রণ জানাতে চান তিনি। ট্রাম্পের ইঙ্গিত অনুযায়ী, জুন মাস থেকে পিছিয়ে সেপ্টেম্বর মাসে হতে পারে এই সম্মেলন। রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার আগে বা পরেই হবে এই সামিট।

প্রথমে ঠিক হয়েছিল, ওয়াশিংটনের বাইরে ক্যাম্প ডেভিডে আমেরিকার নেতৃত্বে বিশ্বের সাতটি দেশের প্রধানরা বৈঠকে বসবেন। তারপর করোনা সংক্রমণের জেরে ভিডিও কনফারেন্সের মাধ্যমেই এই বৈঠক হওয়ার সম্ভাবনা বেশি ছিল। কিন্তু সামিট পিছিয়ে সেপ্টেম্বর মাসে হলে হয়তো সশরীরে উপস্থিত হবেন রাষ্ট্রপ্রধানরা। ট্রাম্প জানিয়েছেন, এই সামিট উপলক্ষ্যে ক্যাম্প ডেভিড়ে অনেক অতিথি আসবেন। ফলে হোয়াইট হাউসেও একটা বড় জমায়েত দেখা যাবে।

জি ৭-এর অন্তর্ভুক্ত দেশগুলি হল আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও কানাডা। আন্তর্জাতিক দুনিয়ার অর্থনৈতিক অবস্থা নিয়ে আলোচনার জন্য প্রতি বছরই এইসব দেশের রাষ্ট্রপ্রধানরা বৈঠকে বসেন। এই বছর এই সম্মেলনের প্রধান গুরুত্ব অবশ্যই করোনাভাইরাস। কীভাবে সংক্রমণ পরবর্তীতে গোটা বিশ্বের অর্থনীতিকে ফের তুলে ধরা সম্ভব হবে, তাই নিয়েই এবার আলোচনা করবেন তাঁরা। আর সেখানেই অতিথি হিসেবে ভারত যদি যোগ দেয় তাহলে তা ভারতের কুটনৈতিক ক্ষেত্রে এক বড় ঘটনা হবে বলেই মনে করছে বিশেষজ্ঞরা।