কাল দ্বিতীয় বার ইমপিচমেন্টের মুখােমুখি হচ্ছেন ট্রাম্প

প্রেসিডেন্ট হিসেবে ডােনাল্ড ট্রাম্পের মেয়াদ আর মাত্র ৮ দিন। কিন্তু সেই মেয়াদ শেষ হওয়ার আগেই ক্যাপিটলে হামলার জেরে ইমপিচমেন্টের মুখে পড়ছে আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট।

Written by SNS Washington | January 14, 2021 11:37 pm

ডোনাল্ড ট্রাম্প (Photo: AFP)

প্রেসিডেন্ট হিসেবে ডােনাল্ড ট্রাম্পের মেয়াদ আর মাত্র ৮ দিন। কিন্তু সেই মেয়াদ শেষ হওয়ার আগেই ক্যাপিটলে হামলার জেরে ইমপিচমেন্টের মুখে পড়ছে আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট। বৃহস্পতিবার ইমপিচমেন্ট প্রস্তাবের উপর ভােটাভুটি হবে আমেরিকান কংগ্রেসে। 

ঘটনাক্রমে ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির ৫ জন প্রতিনিধি যােগ দিয়েছেন ডেমােক্র্যাটদের সঙ্গে। ফলে পাশ হয়ে যাওয়ার সম্ভানা ট্রাম্পের বিরুদ্ধে আনা ইমপিচমেন্ট প্রস্তাব। আমেরিকার সংবিধানের ২৫ নম্বর সংশােধনী অনুযায়ী কোনও প্রেসিডেন্ট দায়িত্ব পালনে অক্ষম হলে তাঁর বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব এনে মেয়াদ শেষ হওয়ার আগেই তাঁকে সরিয়ে দেওয়া যায়।

সেই সংশােধনী কার্যকর করে ট্রাম্পকে সরানাের দাবি জানিয়েছিলেন ডেমােক্র্যাটরা। কিন্তু বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বুধবার সেই প্রস্তাব খারিজ করে দিয়েছেন। স্পিকার ন্যান্সি পেলােসিকে লিখিত বক্তব্যে জানিয়েছেন, ‘আমি মনে করি না, এই ধরনের পদক্ষেপ দেশ ও গণতন্ত্রের পক্ষে উপযুক্ত সিদ্ধান্ত। কিন্তু বিষয়টা সেখানেই থেমে থাকেনি।

এর পর আইন সভায় একটি প্রস্তাব এনে ভােটাভুটি হয়েছে। ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব আনা হবে কি না, তা নিয়েই ভােটাভুটি হয়। তাতে ইমপিচমেন্টের পক্ষে ভােটের ফল ২২৩-২০৫। অর্থাৎ ২২৩ জন সংসদ সদস্য ইমপিচমেন্টের পক্ষে ভােট দিয়েছেন। 

বৃহস্পতিবার ফের একই পরিস্থিতির মুখােমুখি হচ্ছেন. আমেরিকার ইতিহাসে এই প্রথম কোনও প্রেসিডেন্ট এক বারের মেয়াদ কালে দু’বার ইমপিচমেন্টের মুখােমুখি হচ্ছেন। আর তার আগে রিপাবলিকান প্রতিনিধিদের কয়েকজন সরাসরিই ট্রাম্পের বিরুদ্ধে মুখ খুলেছেন।