তালিবান সরকার অবৈধ, সমান্তরাল সরকার ঘােষণা করছে রেজিস্ট্যান্স ফ্রন্ট

ক্ষমতা দখলের তিন সপ্তাহ পর সরকার ঘােষণা তালিবানের। যদিও সরকার ‘অন্তর্বর্তীকালীন’।পঞ্জশিরে রেজিস্ট্যান্স ফ্রন্ট জানাচ্ছে, তারা এই সরকারকে মান্যতা দিতে নারাজ।

Written by SNS Kabul | September 9, 2021 12:08 pm

তালিবান শাসক দল (Photo:SNS)

ক্ষমতা দখলের তিন সপ্তাহ পর সরকার ঘােষণা করেছে তালিবান। যদিও এই সরকার স্থায়ী নয়, ‘অন্তর্বর্তীকালীন’। এবার পঞ্জশিরে রেজিস্ট্যান্স ফ্রন্ট জানাচ্ছে, তারা এই সরকারকে মান্যতা দিতে নারাজ। খুব শীঘ্রই তারা সমান্তরাল সরকার ঘােষণা করবে।

এই নিয়ে রাজনীতিবিদদের সঙ্গে আলােচনা চলছে। যদিও তালিবানরা দাবি করছে, আফগানিস্তানের উত্তরে পঞ্জশির দখল করে ফেলেছে তারা। এখানে ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের পরাজয় হয়েছে। যদিও আহমদ মাসুদের নেতৃত্বাধীন বাহিনী সেসব স্বীকার করেনি।

বুধবার তারা কড়া সুরে বিবৃতি দিল। হামা নিউজ রেজিস্ট্যান্স ফ্রন্টের বিবৃতি প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে তারাই গণতান্ত্রিক এবং বৈধ সরকার গঠন করবে, যা জনগণের ভােটের ভিত্তিতে হবে। আর এই সরকারকেই স্বীকৃতি দেবে আন্তর্জাতিক মহল।

বিবৃতিতে আরও বলা হয়েছে, তালিবানের এই নতুন সরকার একটা কথাই প্রমাণ করে, তাদের সঙ্গে সাধারণ আফগানের শত্রতা রয়েছে। সেই সঙ্গে ফ্রন্টের পক্ষ থেকে রাষ্ট্রসংঘ, রাষ্টসংঘের মানবাধিকার পরিষদ, ইউরােপীয় ইউনিয়ন, সার্ক সহ বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের কাছে তালিবান সরকারকে যেন সমর্থন না করা হয়, সেই আর্জি জানানাে হয়েছে।