বরাদর বেঁচে আছেন, দাবি তালিবান সরকারের

এর আগে তালিবানের প্রতিষ্ঠাতা মহম্মদ ওমরেরও মৃত্যুর খবর গােপন করেছিল তালিবান। তার মৃত্যুর প্রায় দু’বছর পর স্বীকার করে তালিবান।

Written by SNS Kabul | September 15, 2021 6:20 pm

আবদুল গনি বরাদর (Photo:SNS)

আফগানিস্তানে তালিবান সরকার গড়লেও তালিবানের দুই শীর্ষ নেতাকে গত একমাসে জনসমক্ষে দেখা যায়নি। এই পরিস্থিতিতে বিভিন্ন মহল থেকে দাবি করা হয় উপপ্রধানমন্ত্রী মােল্লা আবদুল গনি বরাদর সংঘর্ষে নিহত হয়েছেন।

কিন্তু মঙ্গলবার তালিবান একটি অডিও বার্তা প্রকাশ করে। তাতে বলা হয়, বদির ভালােই আছেন, বেঁচেই আছেন। তালিবান মুখপাত্র অডিও বার্তাটি টুইটারে পােস্ট করেছেন। এই অডিও বার্তায় যে কণ্ঠস্বরটা শােনা যাচ্ছে, সেটা তালিব নেতা বরাদরের বলেই দাবি করা হয়েছে। তার মৃত্যু নিয়ে যে গুজব সৃষ্টি হয়েছে, তা সম্পূর্ণ মিথ্যা এবং ভিত্তিহীন বলে দাবি করা হয়।

যদিও এই অডিও বার্তাটির কণ্ঠস্বর বরাদরের কিনা, তা যাচাই করা সম্ভব হয়নি। তালিবানরা আফগানিস্তানে সরকার গঠনের পর বরাদরের নাম উপপ্রধানমন্ত্রী হিসেবে ঘােষণা করা হয়। যদিও প্রকাশ্যে তাকে একবারও দেখা যায়নি।

গত রবিবার আফগানিস্তানের নতুন সরকারের প্রতিনিধিরা যখন কাতারের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন তখনও বরাদর ছিলেন না। ফলে তার মৃত্যু নিয়ে জল্পনা শুরু হয়। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের দাবি, জঙ্গিগােষ্ঠী হক্কানি নেটওয়ার্কের সঙ্গে সংঘর্ষে বরাদর নিহত হয়েছেন।

যদিও তালিবানরা এই গুজব উড়িয়ে দিয়েছে। তালিবানদের এই বক্তব্যকে সত্যি বলে মানতে রাজি নন বিশেষজ্ঞদের একাংশ। শুধু বরাদরই নয়, তালিবানের অন্যতম শীর্ষ নেতা মহম্মদ হাইবাতুল্লা আখুজাদাকে সরকারের প্রধান বলে ঘোষণা করা হলেও তারও দেখা গত এক মাসে মেলেনি।

এর আগে তালিবানের প্রতিষ্ঠাতা মহম্মদ ওমরেরও মৃত্যুর খবর গােপন করেছিল তালিবান। তার মৃত্যুর প্রায় দু’বছর পর স্বীকার করে তালিবান।