সন্ত্রাসে মদত, মার্কিন মিত্র দেশের তালিকা থেকে বাদ পড়তে পারে পাকিস্তান

এই বিল পাশ হলে রীতিমতাে বিপাকে পড়বে পাকিস্তান। কারণ ন্যাটো বহির্ভূত মিত্র দেশের তালিকা থাকার সুবাদে মার্কিন হাতিয়ার ও বিভিন্ন অনুদান পাচ্ছে পাকিস্তান।

Written by SNS Washington & Islamabad | January 6, 2021 1:56 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানের দ্বিচারিতায় প্রবল ক্ষুব্ধ মার্কিন যুক্তরাষ্ট্র। তালিবান, হাক্কানি নেটওয়ার্ক সহ বিভিন্ন জেহাদি গোষ্ঠীগুলিকে ইসলামাবাদের সমর্থনে তিতিবিরক্ত ওয়াশিংটন। ফলে ইমরান প্রশাসনকে শিক্ষা দিতে কড়া পদক্ষেপ করতে চলেছে মার্কিন প্রশাসন।

সন্ত্রাসবাদে লাগাতার মদত দেওয়ার অভিযােগে আগেই ইসলামাবাদকে অনুদন দেওয়ার প্রশ্নে রাশ টেনেছিল ট্রাম্প প্রশাসন। এবার ন্যাটো বহির্ভূত মিত্র দেশের তালিকা থেকেও পাকিস্তানের নাম বাদ দেওয়ার প্রস্তাব উঠলো মার্কিন কংগ্রেসে। সোমবার এই মর্মে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেক্টটিতে একটি বিল পেশ করেন রিপাব্লিক পলের সদস্য তথা কংগ্রেসম্যান অ্যান্ডি বিগস।

এই বিল পাশ হলে রীতিমতাে বিপাকে পড়বে পাকিস্তান। কারণ ন্যাটো বহির্ভূত মিত্র দেশের তালিকা থাকার সুবাদে মার্কিন হাতিয়ার ও বিভিন্ন অনুদান পাচ্ছে পাকিস্তান। পাশাপাশি মহাকাশ গবেষণা, মার্কিন প্রতিরক্ষা গবেষণা ও নয়া অস্ত্র তৈরির প্রকল্পেও যুক্ত হওয়ার সুবিধা পেতে পারে পাকিস্তান। কিন্তু মিত্র দেশের তালিকা থেকে বা পড়লে এ সব কিছুই পাবে না পাকিস্তান।