কর্তারপুর করিডাের উদ্বোধনের দিন বিনামূল্যে প্রবেশাধিকার পাবেন শিখ তীর্থযাত্রীরা : ইমরান

কর্তারপুর করিডােরের মাধ্যমে গুরুদাসপুরের ডেরা বাবা নানক মাজারের সঙ্গে পাকিস্তানের গুরুদ্বার কর্তারপুর সাহিবকে সংযুক্ত করা হয়েছে।

Written by SNS Islamabad | November 3, 2019 1:59 pm

ইমরান খান (Photo: Xinhua/Ahmad Kamal/IANS)

কর্তারপুর করিডাের নিয়ে নতুন ঘােষণা করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি শুক্রবার টুইট করে জানান যে ৯ নভেম্বর কর্তারপুর করিডােরের উদ্বোধনের দিনে ভারতীয় তীর্থযাত্রীদের কাছ থেকে কোনও মাশুল নেওয়া হবে না।

পাশাপাশি, ভারত থেকে আসা শিখ তীর্থযাত্রীদের কাছ থেকে কোনও পাসপাের্টেরও প্রয়ােজন হবে না বলেও জানাল ইমরান খান। ভারত থেকে কর্তারপুরে শিখ তীর্থযাত্রীদের আসার জন্য আমি দুটি প্রয়ােজনীয় শর্ত বাতিল করে দিয়েছি :

১- তাদের পাসপাের্টের মতাে কোনও বৈধ পরিচয়পত্রের প্রয়ােজন হবে না, ২- তাদের আর ১০ দিন আগে থেকে এখানে আসার জন্যে নিবন্ধীকরণ বা রেজিস্ট্রেশন করতে হবে না, এছাড়াও, উদ্বোধনের দিন এবং গুরুজির ৫৫০ তম জন্মদিনের দিন প্রবেশের জন্যে কোনও মাশুল দিতে হবে না তাঁদের, টুইটে ঘােষণা করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

কর্তারপুর করিডােরের মাধ্যমে গুরুদাসপুরের ডেরা বাবা নানক মাজারের সঙ্গে পাকিস্তানের গুরুদ্বার কর্তারপুর সাহিবকে সংযুক্ত করা হয়েছে। আগামী ৯ নভেম্বর প্রধানমন্ত্রী মােদি গুরুদাসপুরে এই করিডােরের উদ্বোধন করবেন এবং পাকিস্তানের প্রান্ত থেকে সে দেশের প্রধানমন্ত্রী ইমরান খান সেটিকে উন্মুক্ত ঘােষণা করবেন।

নতুন ওই করিডােরটি পাঞ্জাবের ডেরা বাবা নানক মাজারকে কর্তারপুরের দরবার সাহিবের সঙ্গে সংযুক্ত করবে, পাকিস্তানের পাঞ্চাব প্রদেশের নরওয়াল জেলায় অবস্থিত আন্তর্জাতিক সীমারেখা থেকে মাত্র চার কিলােমিটার দূরে। এটিই সেই জায়গা যেখানে শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানক দেব তাঁর জীবনের শেষ ১৮ বছর কাটিয়েছেন বলে বিশ্বাস করা হয়।

এর আগে পাকিস্তানের তরফ থেকে ঘােষণা করা হয় যে কর্তারপুর করিডাের দিয়ে সে দেশে প্রবেশের জন্যে শিখ তীর্থযাত্রীদের ২০ ডলার করে মাশুল দিতে হবে। যদিও ভারতের পক্ষ থেকে এই ঘােষণা বিরুদ্ধে তীব্র আপত্তি জানানাে হয়। এমনকি এই বিষয়টি নিয়ে মতবিরােধের কারণে মাজারে যেতে ইচ্ছুক তীর্থযাত্রীদের জন্য অনলাইন নিবন্ধীকরণ বা রেজিস্ট্রেশন ব্যবস্থা চালু করতেও দেরি করা হয়।