ঢাকা-নিউ জলপাইগুড়ি নতুন ট্রেনের নাম দিলেন শেখ হাসিনা ‘মিতালী এক্সপ্রেস’

আগামি ২৭ মার্চ ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি রুটে নতুন ট্রেনের উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রেনটির নাম দিয়েছেন ‘মিতালী এক্সপ্রেস’।

Written by Basudeb Dhar Dhaka | March 25, 2021 12:05 pm

শেখ হাসিনা

আগামি ২৭ মার্চ ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি রুটে নতুন ট্রেনের উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রেনটির নাম দিয়েছেন ‘মিতালী এক্সপ্রেস’। ভারতের আপত্তি না থাকলে এই নামটিই চূড়ান্ত হবে বলে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে।

ট্রেনটি দুই দেশ থেকে সপ্তাহে দু’দিন করে চলাচল করবে। বাংলাদেশ থেকে সােমবার এবং বৃহস্পতিবার ট্রেনটি যাত্রা করবে। অন্যদিকে ভারত থেকে রােববার ও বুধবার যাত্রার প্রস্তাব করা হয়েছে। রেলওয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বাংলাদেশে সুবর্ণজয়ন্তীর স্বাধীনতার ৫০ বছরে আগামি ২৭ মার্চ বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এ ট্রেনটির আনুষ্ঠানিক উদ্বাধনের কথা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রস্তাবিত সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা ক্যান্টনমেন্ট থেকে ভারতের নিউ জলপাইগুড়ি রুটে নতুন আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস ট্রেনটি ভারতীয় রেকে নিউ জলপাইগুড়ি (এনজেপি) থেকে সপ্তাহে রােববার ও বুধবার এবং সোম ও বৃহস্পতিবার চলাচল করবে। মােট যাত্রীবাহী কোচ থাকবে আটটি। চারটি কেবিন কোচ ও চারটি এসি চেয়ার কোচ। ভাড়া রাখা হয়েছে এসি চেয়ার ২২ ডলার, এসি সিট ৩৩ ডলার ও এসি কেবিন (বার্থ) ৪৪ ডলার।

সূত্র জানায়, ট্রেনটি বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি রেলপথ দিয়ে চলাচল করবে। এতে নীলফামারীর চিলাহাটি স্টেশনের জন্য দুটো পৃথক কোচ বরাদ্দ থাকবে। সমগ্র উত্তরবঙ্গের মানুষ চিলাহাটি থেকে ট্রেনে উঠে নিউ জলপাইগুড়ি যেতে পারবে এবং নিউ জলপাইগুড়ি থেকে চিলাহাটি এসে নামতে পারবে।

সূত্র আরও জানায়, ট্রেনটি ভারতের সময় দুপুর ১২ টা ১০ মিনিটে সপ্তাহে রােববার ও বুধবার নিউজলপাইগুড়ি (এনজিপি) থেকে ছেড়ে হলদিবাড়ি ঢুকবে দুপুর ১ টা ১০ মিনিটে। এই স্টেশনে ৫ মিনিট বিরতি দিয়ে ১ টা ১৫ মিনিটে ছেড়ে আসবে। এরপর বাংলাদেশ সময় দুপুর ২ টার দিকে ট্রেনটি বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি রেলওয়ে স্টেশনে ঢুকবে। এখানে ৩০ মিনিট বিরতি দেবে ট্রেনের কোচে পানি নেওয়া ও ভারতীয় ইঞ্জিনটি কেটে দিয়ে বাংলাদেশের ইঞ্জিন সংযুক্ত ও চিলাহাটির যাত্রীর জন্য দুই কোচ কেটে রাখার জন্য। এরপর দুপুর আড়াইটায় ট্রেনটি চিলাহাটি থেকে ছেড়ে ঢাকা ক্যান্টনমেন্ট রেল স্টেশনে পৌঁছাবে রাত সাড়ে ১০ টার দিকে। পথে আর কোথাও দাঁড়াবে না।

ফিরতি যাত্রায় বাংলাদেশ থেকে সােমবার ও বৃহস্পতিবার ট্রেনটি ঢাকা ক্যান্টনমেন্ট রেল স্টেশন থেকে রাত ৯ টা ৫০ মিনিটে ছেড়ে যাবে। এরপর নীলফামারীর চিলাহাটি রেল স্টেশনে ঢুকবে ভাের ৫ টা ৪৫ মিনিটে। এখানে চিলাহাটির যাত্রীদের জন্য রাখা দুই কোচ সংযুক্তকরণ, ট্রেনে পানি নেওয়া এবং বাংলাদেশের ইঞ্জিন কেটে ভারতীয় ইঞ্জিন সংযুক্ত করে ভাের ৬ টা ১৫ মিনিটে ভারতের দিকে ছেড়ে যাবে। ভারতীয় সময় ভাের ৬ টায় ট্রেনটি হলদিবাড়ি ঢুকবে। ৫ মিনিট বিরতি দিয়ে ট্রেনটি হলদিবাড়ি থেকে ভাের ৬ টা ৫ মিনিটে ছেড়ে নিউজলপাইগুড়ি পৌঁছবে সকাল ৭ টা ৫ মিনিটে।