মার্কিন কনভয়ে হামলার হুমকি রাশিয়ার

কিয়েভের হাতে আরও অস্ত্র তুলে দেবে আমেরিকা। তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা বাড়িয়ে পালটা মার্কিন অস্ত্রবোঝাই গাড়িতে হামলা চালানোর হুমকি দিয়েছে রাশিয়া।

Written by SNS Washington | March 14, 2022 6:13 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

কিয়েভের হাতে আরও অস্ত্র তুলে দেওয়ার সিদ্ধান্ত নিল আমেরিকা। তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা বাড়িয়ে পালটা মার্কিন অস্ত্রবোঝাই গাড়িতে হামলা চালানোর হুমকি দিয়েছে রাশিয়া।

রয়টার্স সূত্রে খবর, শনিবারই আমেরিকা ঘোষণা করেছে, তারা ইউক্রেনকে অতিরিক্ত ২০০ মিলিয়ন মার্কিন ডলার বা ২০ কোটি ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ১,৫০০ কোটি টাকার অস্ত্র ও সরঞ্জাম পাঠাবে।

এই খবর প্রকাশিত হওয়ার পরই হোয়াইট হাউসকে সতর্ক করে ক্রেমলিন জানিয়েছে, তারা এ বার ইউক্রেনে অস্ত্রবহনকারী কনভয়গুলোকে লক্ষ্য করেই হামলা চালাবে।

পেন্টাগন সূত্রে খবর, মার্কিন হাতিয়ারগুলির মধ্যে থাকছে ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, অ্যান্টি এয়ারক্রাফ্‌ট গান ও অন্যান্য মিসাইল। তবে ইউক্রেনকে যে এই প্রথম অস্ত্র দিচ্ছে আমেরিকা এমনটা নয়।

২০১৪ সালে ক্রিমিয়া দখলের পর থেকেই রাশিয়ার বিরুদ্ধে কিয়েভকে অস্ত্রের জোগান দিচ্ছে ওয়াশিংটন। সবমিলিয়ে এখনও পর্যন্ত ইউক্রেনের হাতে প্রায় ১২০ কোটি মার্কিন ডলার মূল্যের সামরিক সরঞ্জাম তুলে দিয়েছে আমেরিকা।

ফলে গোড়া থেকেই খড়গহস্ত মস্কো। শনিবার মস্কো থেকে রুশ ডেপুটি ফরেন মিনিস্টার সের্গেই রিয়াবকোভ স্পষ্ট ভাষায় বলেন, ইউক্রেনে আসা অস্ত্রবোঝাই কনভয়ে হামলা চালাতে পারে বলেন, খারকভ, রাশিয়া।

এই বিষয়ে আমরা আমেরিকাকে সতর্ক করছি। এদিকে, ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা “মারিওপোল, চেরনিহিভ-সহ একাধিক শহরে বোমাবর্ষণ করেছে রাশিয়া। খেরসন শহরে জনসমর্থন পেতে রাশিয়া সেখানে একটি গণভোটও পরিচালনা করার পরিকল্পনা করেছে।”

উল্লেখ্য, খেরসনই হল ইউক্রেনের প্রথম প্রধান শহর, যেটি দখল করে নিয়েছে রাশিয়া। শনিবার একটি ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি আন্তর্জাতিক মহলের কাছে আরও সাহায্য চেয়েছেন। তিনি জানিয়েছেন, মানব করিডোর দিয়ে শনিবার ১২৭২৯ জনকে সরানো সম্ভব হয়েছে।