ট্রাম্প যাতে ফের প্রেসিডেন্ট হতে পারেন সেজন্য চেষ্টা করছে রাশিয়া, হুঁশিয়ারি গোয়েন্দাদের

ফের একই অভিযােগ উঠল মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। তিনি প্রেসিডেন্ট হওয়ার পরে শােনা গিয়েছিল, তাঁকে ভােটে জিততে সাহায্য করেছে রাশিয়া।

Written by SNS New Delhi | February 24, 2020 3:31 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প (File Photo: IANS)

ফের একই অভিযােগ উঠল মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। তিনি প্রেসিডেন্ট হওয়ার পরে শােনা গিয়েছিল, তাঁকে ভােটে জিততে সাহায্য করেছে রাশিয়া। এবারও শােনা যাচ্ছে, আগামী নভেম্বরে ট্রাম্প যাতে ফের ভােটে জিততে পারেন, সেজন্য এখন থেকেই সক্রিয় হয়ে উঠেছে ভ্রাদিমির পুতিনের দেশ। গত ফেব্রুয়ারি গােয়েন্দারা মার্কিন কংগ্রেসে এই রিপাের্ট দেন।

ট্রাম্প অবশ্য বলেছেন, বিরােধী ডেমােক্র্যাটরা তাঁর বিরুদ্ধে আর একদফা অপপ্রচার শুরু করেছে। একইসঙ্গে কংগ্রেসে ওই রিপাের্ট পেশের এক সপ্তাহের মধ্যে তিনি তাড়িয়ে দিয়েছেন গােয়েন্দা প্রধানকে।

আমেরিকার নিউ ইয়র্ক টাইমস সংবাদপত্রের খবর অনুযায়ী, গােয়েন্দারা যখন মার্কিন কংগ্রেসে রিপাের্ট পেশ করছিলেন, সেখানে উপস্থিত ছিলেন ডেমােক্র্যাট কংগ্রেস ম্যান অ্যাডাম শিফ। তিনি ট্রাম্পকে ইমপিচ করার জন্য খুব তৎপর হয়েছিলেন। তিনি পরে টুইট করে বলেন, প্রেসিডেন্ট চেষ্টা করেছিলেন যাতে গােয়েন্দারা কংগ্রেসে কিছু না জানান।

অন্যদিকে কংগ্রেস ট্রাম্পের সমর্থকরা বলেছেন, প্রেসিডেন্ট রাশিয়ার ব্যাপারে কঠোর অবস্থান নিয়েছেন। এর ফলে দেশের সুরক্ষার উন্নতি হয়েছে।

মার্কিন গােয়েন্দারা বলেছিলেন, ট্রাম্পকে ভােটে জেতানাের জন্য রাশিয়ানরা অনেকের ইমেল অ্যাকাউন্ট হ্যাক করেছিল। এমনকি ডেমােক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারানাের জন্য ফেক নিউজও ছড়িয়েছিল। ট্রাম্পের সঙ্গে রাশিয়ার যােগসাজশ নিয়ে তদন্ত করেছিলেন মার্কিন গােয়েন্দারা। প্রায় দু’বছর ধরে তদন্ত হয়েছিল। তদন্তকারী দলের নেতৃত্বে ছিলেন এফবিআইয়ের তকালীন প্রধান রবার্ট মুয়েলার।

গােয়েন্দা রিপাের্টে বলা হয়, ট্রাম্পকে জেতাতে রাশিয়ানরা যে যড়যন্ত্র করেছিল, এমন প্রমাণ নেই। কিন্তু অন্তত কয়েকটি ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট তদন্তে বাধা দিয়েছেন। রিপাের্টের শেষে মুয়েলার বলেন, তিনি ট্রাম্পকে নির্দোষ বলে ঘােষণা করছে না।