সার্ক বৈঠকে তালিবানের উপস্থিতির দাবি তুলল পাকিস্তান

সদস্যদের মধ্যে সহমতের অভাবে বাতিল হয়ে গেল সার্ক গােষ্ঠীর বৈঠক। চলতি সপ্তাহে নিউ ইয়র্কে সার্ক-এর অন্তর্ভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা ছিল।

Written by SNS Kabul | September 25, 2021 5:09 pm

প্রতিকি ছবি (Photo:SNS)

সদস্যদের মধ্যে সহমতের অভাবে বাতিল হয়ে গেল সার্ক গােষ্ঠীর বৈঠক। চলতি সপ্তাহে নিউ ইয়র্কে সার্ক-এর অন্তর্ভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা ছিল। তবে বৈঠকে তালিবানের উপস্থিতির দাবি তােলে পাকিস্তান। যার জেরে প্রতিবাদ করে অন্য দেশগুলি।

দক্ষিণ এশিয়ার আটটি দেশ মিলে বাণিজ্যিক ও কুটনৈতিক সহযােগিতা বাড়িয়ে তুলতে তৈরি হয়েছে ‘সাউথ এশিয়ান অ্যাসােসিয়েশন ফর রিজিওনাল কোঅপারেশন’ বা সার্ক গােষ্ঠী। সদস্য দেশগুলি হচ্ছে-ভারত, পাকিস্তান, বাংলাদেশ আফগানিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল ও ভুটান।

তবে গােড়া থেকে সদস্য দেশগুলির মধ্যে দেখা দেয় মতানৈক্য। বিশেষ করে, ২০১৬ সালে কার্যত কোমায় চলে যায় সার্ক গােষ্ঠী। ওই বছর ইসলামাবাদে বৈঠক হওয়ার কথা ছিল সদস্য দেশগুলির। তবে উরিতে সন্ত্রাসবাদী হামলার প্রেক্ষিতে সেই বৈঠক বয়কট করে ভারত।

তারপর থেকে সেই অর্থে কোনও বড় পদক্ষেপ করেনি গােষ্ঠীটি। ২৪ সেপ্টেম্বর অর্থাৎ শুক্রবার নিউ ইয়র্কে বৈঠকে বসার কথা ছিল সার্ক দেশগুলির বিদেশমন্ত্রীদের। সূত্রের খবর, তবে সেখানে আফগানিস্তানের পক্ষ থেকে তালিবানের উপস্থিতির দাবি জানায় পাকিস্তান।

এই নিয়ে আপত্তি জানায় ভারত-সহ বাকি সদস্য দেশগুলি। বলে রাখা ভাল, মূলত ভারত ও পাকিস্তানের সংঘাতের জন্য সার্ক গােষ্ঠী কার্যত নিষ্ক্রিয় হয়ে গিয়েছে।