করাচি শহরের ওপর দিয়ে বিমান চলাচলের তিনটি রুট বন্ধ করল পাকিস্তান

করাচি শহরের ওপরে তিনটি রুট বন্ধ করে দেওয়ার ফলে আন্তর্জাতিক বিমানের চালকদের নতুন রুটে বিমান নিয়ে যেতে হবে। 

Written by SNS Islamabad | August 29, 2019 6:00 pm

প্রতীকী ছবি (Photo: Xinhua/Ahmad Kamal/IANS)

পাকিস্তানের আকাশে ভারতীয় বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারির ঘােষণার পরই ২৮ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত করাচি শহরের ওপর দিয়ে যাওয়া তিনটি রুট বন্ধ করে দেওয়া হল। পাকিস্তানের নিষেধাজ্ঞার জেরে আন্তর্জাতিক বিমান চলাচলের ওপর প্রভাব পড়বে। করাচি শহরের ওপরে তিনটি রুট বন্ধ করে দেওয়ার ফলে আন্তর্জাতিক বিমানের চালকদের নতুন রুটে বিমান নিয়ে যেতে হবে। 

১লা সেপ্টেম্বর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হবে বলে বিমান চালক সহ কর্মীদের নােটিশ পাঠিয়েছে বিমান পরিষেবা কর্তৃপক্ষ। পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ চৌধুরি টুইট করে লিখেছিলেন, প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন ভারতীয় বিমানের জন্য পাকিস্তানের আকাশপথ পুরাে বন্ধ করে দেওয়া হবে।

পাকিস্তানের মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত নিয়ে (ভারতীয় বিমানের জন্য পাকিস্তানের আকাশপথ পুরাে বন্ধ করে দেওয়া) আলােচনা করা হয়। পাকিস্তানের মধ্যে দিয়ে সড়ক পথে ভারত আফগানিস্তানের সঙ্গে বাণিজ্য চালায়, তাও বন্ধ করে দেওয়া হবে। তবে পুরাে সিদ্ধান্তটি গ্রহণ করবেন প্রধানমন্ত্রী ইমরান খান। 

বালাকোট হামলার পর চলতি মাসে ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের আকাশপথ পুরাে বন্ধ করে দেওয়া হয়েছিল। দিল্লিগামী বিমানছাড়া সব বিমানের জন্য আকাশপথের নিষেধাজ্ঞা তুলে নেয় পাকিস্তান। ফের ১৫ মে থেকে ৩০ মে পর্যন্ত পাকিস্তান ভারতীয় বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি করেছিল। 

জম্মু ও কাশ্মীরের ওপর থেকে বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার পর নতুন করে ভারত পাক সম্পর্কে উত্তেজনা বৃদ্ধি পায়। ভারতীয় হাই কমিশনারকে ভারতে ফেরত পাঠানাে হয়। শুধু তাই নয়, ভারতের সঙ্গে বাণিজ্য বন্ধ করার পাশাপাশি ট্রেন ও বাস পরিষেবাও বন্ধ করে দিয়েছে।