রসায়নে নোবেল ২ বিজ্ঞানীর

নোবেল প্রাপক হিসেবে বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ম্যাকমিলানের নাম ঘোষণা হয়েছে। Asymmetric Organocatalysis তৈরির জন্যই রসায়নে এবারের নোবেল পেলেন তারা।

Written by SNS Delhi | October 7, 2021 6:17 pm

বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ম্যাকমিলান (Photo:SNS)

নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করছে নোবেল কমিটি। বুধবার মেডিসিন এবং পদার্থ বিদ্যার পর রসায়নে চলতি বছরের নেবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করল নোবেল কমিটি। এদিন নোবেল প্রাপক হিসেবে বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ম্যাকমিলানের নাম ঘোষণা হয়েছে। Asymmetric Organocatalysis তৈরির জন্যই রসায়নে এবারের নোবেল পেলেন তারা।

আসলে দু’জনেই পৃথকভাবে কাজ করেছেন আণিবিক গঠন নিয়ে। সৌরকোষ থেকে ব্যাটারি স্টোরেজের মতো বিভিন্ন বিষয়ে সেই আণবিক গঠনের প্রভাব কী, তা নিয়ে গবেষণা করার স্বীকৃতিস্বরূপ এই অনন্য সম্মানে তারা ভূষিত হলেন। তাদের গবেষণা গোটা বিশ্বকে নতুন পথ দেখাবে।

এদিন নোবেল কমিটির পক্ষ থেকে বিবৃতিতে জানা গিয়েছে, অণুর গঠনের জন্য বিশেষ এই অনুঘটক তৈরি করেছেন বেঞ্জামিন এবং ডেভিড। যা কিনা ফার্মাসিউটিক্যাল গবেষণায় বড় ভূমিকা গ্রহণ করেছে। রসায়নের ক্ষেত্রে অতন্ত গুরুত্বপূর্ণ বিষয় অণুঘটক।

গবেষকদের মতে, সাধারণত দুই ধরনেরই অণুঘটক হয়, একটি ধাতব এবং একটি এনজাইম কিন্তু জার্মানির ইনস্টিটিউটের প্রফেসর বেঞ্জামিন লিস্ট এবং প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড ম্যাকমিলান তৃতীয় এক ধরনের অণুঘটক তৈরি করেছেন, যার নাম অ্যাসিমেট্রিক অর্গানোক্যাটালিসস, যা ছোট অরগানিক মলিকিউলের মাধ্যমে তৈরি।