বাংলাদেশে করােনা শনাক্তের নতুন রেকর্ড

বিশ্বে সবচেয়ে বেশি রােগী শনাক্ত হচ্ছে যেসব দেশে সেই তালিকায় ১২ তম অবস্থানে চলে এসেছে বাংলাদেশ। আর করােনায় মৃত্যুর দিক দিয়ে বাংলাদেশ এখন দশম অবস্থানে।

Written by বাসুদেব ধর Dhaka | July 13, 2021 6:42 pm

প্রতীকী ছবি (Photo by SAM PANTHAKY / AFP)

বাংলাদেশে আগের সমত রেকর্ড ভেঙ্গে সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ সংখ্যক করােনা রােগী শনাক্তের নতুন রেকর্ড হয়েছে। দেশে গত ২৪ ঘণ্টায় (রােববার সকাল আটটা থেকে আজ সােমবার সকাল আটটা পর্যন্ত) ১৩ হাজার ৭৬৮ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে।

এ সময়ে করােনায় সংক্রমিত আরও ২২০ জনের মৃত্যু হয়েছে। আজ সােমবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরর সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানাে হয়। এর আগে একদিনে সর্বোচ্চ শনাক্ত হয়েছিল ১১ হাজার ৮৭৪। আগের দিনই ওই রেকর্ড হয়েছিল। আগের ২৪ ঘণ্টায় মৃত্যু হয়ে ২৩০ জনের।

গত ২৪ ঘণ্টায় মােট ৪৪ হাজার ৬৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রােগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৩১ দশমিক ২৪ শতাংশ। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত করােনা সংক্রমিত শনাক্ত রােগীর সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ২৪ হাজার ৯৫৭। মােট মৃত্যু হয়েছে ১৬ হাজার ৬৩৯ জনের।

গত এক মাসের বেশি সময় ধরে দেশে করােনার ডেল্টা ধরনের দাপট চলছে। এতে দৈনিক সংক্রমণ এবং করােনায় মৃত্যু বেড়েছে কয়েক গুণ। সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে গত ১ জুলাই থেকে দেশে সর্বাত্মক লকডাউন চলছে।

সব ধরনের অফিসের পাশাপাশি গণপরিবহনও চলাচল বন্ধ রয়েছে। আগামি ২১ জুলাই ঈদুল আজহা সামনে রেখে এই বিধিনিষেধ কিছুটা শিথিল করা হতে পারে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সুত্রে জানা গেছে।

সংক্রমণের উর্ধ্বমুখী প্রবণতায় বর্তমানে বিশ্বে সবচেয়ে বেশি রােগী শনাক্ত হচ্ছে যেসব দেশে সেই তালিকায় ১২ তম অবস্থানে চলে এসেছে বাংলাদেশ। আর করােনায় মৃত্যুর দিক দিয়ে বাংলাদেশ এখন দশম অবস্থানে।