সন্ত্রাসবাদকে ‘সামগ্রিক বিপদ’ বললেন মোদি-সিরিসেনা

মালদ্বীপ সফরের পর ভারতের প্রতিবেশি দেশ শ্রীলঙ্কা সফরে প্রধানমন্ত্রী মােদিকে প্রেসিডেন্টের বাসভবনে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানানাে হয়।

Written by SNS Colombo | June 10, 2019 1:38 pm

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈথ্রিপালা সিরিসেনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS/PIB)

মালদ্বীপ সফরের পর ভারতের প্রতিবেশি দেশ শ্রীলঙ্কা সফরে প্রধানমন্ত্রী মোদিকে প্রেসিডেন্টের বাসভবনে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানানাে হয়। তিনি দেশের শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে সােজন্য সাক্ষাত করেন। চলতি বছর এপ্রিলে ইস্টারের প্রার্থনার সময় গির্জায় জঙ্গি হামলার পর মোদি প্রথম কোনও বিদেশি রাষ্ট্রনেতা শ্রীলঙ্কা সফরে গেলেন।

শ্রীলঙ্কা সফরে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রেসিডেন্ট মৈথ্রিপালা সিরিসেনার সঙ্গে সাক্ষাত করেন। দশদিনের মধ্যে এই নিয়ে মৈথ্রিপালার সঙ্গে দ্বিতীয়বার সাক্ষাত হল প্রধানমন্ত্রী মোদির। প্রতিবেশি দেশের দুই রাষ্ট্রনেতা সন্ত্রাসবাদ প্রসঙ্গে আলােচনা করতে গিয়ে সম্মতি প্রকাশ করে বলেন, সন্ত্রাসবাদ সামগ্রিক হুমকি, যা দমন করতে যৌথ ও নির্দিষ্ট পদক্ষেপ নিতে হবে।

প্রধানমন্ত্রী মোদি টুইট করে লেখেন, ‘প্রেসিডেন্ট মৈথ্রিপালার সঙ্গে সাক্ষাৎ করলাম। দশদিনের মধ্যে দ্বিতীয়বার তাঁর সঙ্গে দেখা হল। প্রেসিডেন্ট সিরিসেনা ও আমি দু’জনে সম্মত হয়েছি, সন্ত্রাসবাদ সামগ্রিক হুমকি, যা দমন করতে যৌথভাবে নির্দিষ্ট পদক্ষেপ নিতে হবে। শ্রীলঙ্কার নিরাপদ ও উন্নতিশীল ভবিষ্যত গড়ে তােলার লক্ষ্যে ভারত শরিক হতে চায়’।

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার বলেন, ‘দু’দেশের স্বার্থনিহিত রয়েছে এমন দ্বিপাক্ষিক ইস্যুগুলি নিয়ে দুই নেতা আলােচনা করেছেন। প্রেসিডেন্ট ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সমাধি বুদ্ধ স্ট্যাচুর প্রতিরূপ মূর্তি উপহার দেন।

প্রধানমন্ত্রীর দফতর থেকে টুইট করে লেখা হয়েছে, ‘বিশেষ বন্ধুর থেকে বিশেষ উপহার পেয়েছেন- শ্রীলঙ্কা প্রেসিডেন্ট মৈথ্রিপালা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সমাধি বুদ্ধ মূর্তি উপহার দিয়েছেন। সমাধি বুদ্ধ মূর্তিকে অনুরাধাপুরা যুগের শ্রেষ্ঠ ভাস্কর্য হিসেবে গণ্য করা হয়। সাদা সেগুন কাঠের ওপর হাতে খােদাই করে মূর্তিটি তৈরি করা হয়েছে। দু’বছর সময় লেগেছে মূর্তিটি নির্মাণ করতে। বুদ্ধদেবের ধ্যানরত ভঙ্গি ‘ধ্যান মুদ্রা’ নামে পরিচিত’।

প্রেসিডেন্সিয়াল সেত্রেটারিয়েটে যাওয়ার পথে মোদি সেন্ট অ্যান্টনি চার্চে যান। তিনি ভয়ঙ্কর হামলার শিকারদের স্মৃতিতে শ্রদ্ধা নিবেদন করে বলেন, ‘আমি নিশ্চিত শ্রীলঙ্কা ফের ঘুরে দাড়াবে। কাপুরুষােচিত হামলা শ্রীলঙ্কার এগিয়ে চলার সাহসী পদক্ষেপরে কেউ হার মানাতে পারবে না। শ্রীলঙ্কার মানুষের পাশে ভারত রয়েছে’। গির্জায় শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে প্রেসিডেন্টের বাসভবনে যান। সেখানে তাঁকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানানাে হয়। প্রেসিডেন্ট সিরিসেনা বৃষ্টি থেকে ভারতের প্রধানমন্ত্রী মোদিকে রক্ষা করতে ছাতা ধরেন।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রণিল বিক্ৰমসিংঘের সঙ্গেও বৈঠক করেন। তা ফলপ্রসূ হয়েছে বলেও জানানাে হয়। তিনি বিরােধী দলনেতা মহিলা রাজাপক্ষের সঙ্গে নিরাপত্তা, সন্ত্রাস দমন ও অর্থনৈতিক উন্নতির লক্ষ্যে দু’দেশের সহযােগিতা নিয়ে আলােচনা করেন। এদিকে, আর সম্পনথনের নেতৃত্বে তামিল ন্যাশানাল অ্যালায়েন্সের প্রতিনিধিরা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভারতের নির্বাচনে জয়ী হওয়ার জন্য শুভেচ্ছা জানান।