পাকিস্তানে পুলিশ থানায় জঙ্গি হামলা, মৃত ১০ আধিকারিক, জখম ৬

Written by SNS February 5, 2024 2:00 pm

ইসলামাবাদ, ৫ ফেব্রুয়ারি: উত্তর পাকিস্তানের একটি পুলিশ থানায় ভয়াবহ জঙ্গি হামলা। আজ সোমবার সাত সকালে এই ঘটনাটি ঘটেছে খাইবার পাখুতুনখোয়া প্রদেশে। এখানকার দেরা ইসমাইল খান জেলার চুওয়াধোয়াঁ পুলিশ থানায় এই হামলার ঘটনা ঘটে। এই হামলায় ১০ জন পুলিশ আধিকারিকের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন আরও ৬জন পুলিশ কর্মী। প্রায় ৩০ জন জঙ্গি সশস্ত্রভাবে পুলিশ থানায় এই হামলা চালায় বলে খবরে প্রকাশ।

এপ্রসঙ্গে খাইবার পাখুতুনখোয়া প্রদেশের পুলিশ প্রধান আখতার হয়াত গন্দাপুর সংবাদসংস্থা এএফপিকে জানিয়েছে, ‘তিরিশ জনেরও বেশি জঙ্গি একসঙ্গে তিনদিক দিয়ে হামলা চালায়। প্রায় আড়াই ঘণ্টারও বেশি সময় ধরে দুই পক্ষের মধ্যে গুলির লড়াই চলে।’

প্রসঙ্গত গত বেশ কয়েকদিন ধরে পশ্চিম ও উত্তরপশ্চিম পাকিস্তান ক্রমশ অশান্ত হয়ে উঠছে। বিভিন্ন বিচ্ছিনতাবাদী সংগঠন বারবার হামলা চালাচ্ছে। এমনকি পাক সেনারা ইরানের সঙ্গেও সংঘাতে জড়িয়ে পড়ে। অতি সম্প্রতি পাকিস্তানের মাটিতে অভিযান চালায় ইরান। সেই হামলায় জঙ্গি ঘাঁটি ধ্বংসের উদ্দেশ্যে হামলা বলে দাবি করা হলেও শিশুদের মৃত্যু হয়েছে বলে পাকিস্তান পাল্টা দাবি করে। এর জবাবে পাকিস্তানও ইরানের মাটিতে পাল্টা হামলা চালায়। এই দুই হামলায় সীমান্তের দু’দিকেই সাধারণ মানুষের প্রাণ হারায়। পাক এয়ারস্ট্রাইকে ইরানের মাটিতে চার শিশু এবং তিনজন মহিলার মৃত্যু হয় বলে ইরান দাবি করে। এছাড়াও সেই হামলায় দু’জন পুরুষেরও মৃত্যু হয়।

এই সবের মাঝে গত ২৭ জানুয়ারি ইরানের সারাভান শহরের উপকণ্ঠে সিরকন অঞ্চলে অজ্ঞাত পরিচয় বন্দুকবাজদের হামলায় ৯ পাকিস্তানির মৃত্যু হয়। এই হত্যাকাণ্ডকে ‘জঙ্গি হামলা’ বলে আখ্যা দেয় ইসলামাবাদ। এই হামলার দায় তৃতীয় পক্ষের ঘাড়ে চাপায় ইসলামাবাদ। পাকিস্তানে নির্বাচনের কয়েকদিন আগে চতুর্দিকে ক্রমাগত রক্তপাত হয়ে চলেছে। যা ঘিরে যথেষ্ট উদ্বেগ বাড়ছে।

উল্লেখ্য, পাকিস্তানের পশ্চিমে বালুচিস্তান প্রদেশ এবং উত্তরদিকের খাইবার পাখতুনখোয়া প্রদেশে বিগত কয়েক দিনে একের পর এক সংঘর্ষের ঘটনা ঘটে চলেছে। কয়েক দশক ধরে বালুচিস্তানে স্বাধীতাকামী সশস্ত্র সংগঠনগুলির বাড়বাড়ন্ত হয়েছে। কয়েক বছরে সেখানে এবং খাইবার অঞ্চলে পাক-তালিবান এবং আল-কায়েদার মতো জঙ্গি সংগঠনেরও তৎপরতা বাড়ছে। এই পরিস্থিতিতে বার বার আক্রান্ত হচ্ছে পাক পুলিশ ও সেনাবাহিনী।