পর পর মিথ্যে কথা ! ট্রাম্পের ভাষণের মাঝেই লাইভ সম্প্রচার বন্ধ করলাে টিভি নেটওয়ার্ক

মিথ্যে বলছেন ডােনাল্ড ট্রাম্প। এই অভিযাগে তাঁর ভাষণের সরাসরি সম্প্রচার বন্ধ করে দিলাে আমেরিকার বহু টিভি নিউজ নেটওয়ার্ক।

Written by SNS Washington | November 7, 2020 5:58 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প। (File Photo: IANS)

মিথ্যে বলছেন ডােনাল্ড ট্রাম্প। এই অভিযাগে তাঁর ভাষণের সরাসরি সম্প্রচার বন্ধ করে দিলাে আমেরিকার বহু টিভি নিউজ নেটওয়ার্ক। তাদের অভিযােগ, ভাষণে ভুল ও মিথ্যা তথ্য দিয়েছেন ট্রাম্প । আমেরিকায় রাষ্ট্রপতি নির্বাচন পর্ব শুরু হওয়ার পর এই প্রথম টিভিতে বক্তৃতা দিচ্ছিলেন ট্রাম্প। তবে তাঁর ভাষণ চলাকালীনই টিভি চ্যানেলগুলি তাঁর লাইভ সম্প্রচার মাঝপথে বন্ধ করে দেয়।

অভিযােগ, ১৭ মিনিটের ভাষণে ভুল ও হিংসাত্মক বক্তব্য পেশ করেছেন ট্রাম্প। ডেমােক্র্যাটরা ভুলভাবে ভােটকে ব্যবহার করেছে এবং আমেরিকা থেকে ভােট চুরি করেছেন বলে অভিযােগ করেন তিনি। ট্রাম্পের লাইভ সম্প্রচার যে চ্যানেলগুলি বন্ধ করে দেয় সেগুলির মধ্যে রয়েছে এমএসএনবিসি চ্যানেলও। তার উপস্থাপন ব্রায়ান উইলিয়ামস বলেন, ওকে, আমরা আবার অস্বাভাবিক অবস্থার মধ্যে এসে পড়েছি। আমেরিকার রাষ্ট্রপতিকে বাধা দিচ্ছি না। আমরা তাঁর ভুল সংশোধন করে দিচ্ছি।

ট্রাম্পের লাইভ কভারেজ বন্ধ করে দিয়েছিল এনবিসি ও এবিসি। সিএনএন-র জেক ট্যাপার জানান, আমেরিকার প্রেসিডেন্ট ভুল করে অভিযােগ করেছেন, মানুষ নির্বাচনে চুরি করেছে। এটা শোনার থেকে খারাপ রাত আমেরিকার পক্ষে আর কিছু হতে পারে না। 

বৃহস্পতিবার ইনপ্রমটু স্পিচে কোনও রকম প্রমাণ ছাড়াই নানা অভিযোগ আনেন ট্রাম্প। লড়াইয়ে জো বাইডেনের থেকে অনেকটা পিছিয়ে থাকা অবস্থাতেও তিনি দাবি করেন, তিনি ভােটে জিতে গিয়েছেন। তিনি বলেন, আপনি যদি বৈধ ভােট গণনা করেন, তাহলে দেখবেন ওরা আমাদর থেকে ভােট চুরি করেছে। মার্কিন প্রেসিডেন্টের মতে- রিপাবলিকান পার্টি মানুষের প্রতিনিধিত্ব করে। কিন্তু গােটা ভােট প্রক্রিয়ার সময় বিগ মানি, বিগ টেক ও বিগ মিডিয়া ডেমোক্রেটদের সমর্থন করে গিয়েছে। 

ট্রাম্প বলেন, ব্যালট গােনার সময় সর্বক্ষণ প্রতিটি কেন্দ্র থেকে লাইভ প্রচার হয়েছে। কিন্তু মেইল ইন ভোটের সময় তা হয়নি। ট্রাম্পের মতে, এই মেইল ইন ভােট প্রক্রিয়া আসলে দুর্নীতি। গােটা ভােট প্রক্রিয়াকে নষ্ট করে দিয়েছে। 

ট্রাম্পের এই ভাষণ শেষ হওয়ার পর রিপাবলিকান ল’মেকার টুইট করে বলেন, আমেরিকায় শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে। আর সব বৈধ ভোট গণনা শেষ হওয়ার আগে কেউ জয়ী হয় না। এটা পাগলামির লক্ষণ বলেও কটাক্ষ করেছেন তিনি।