রাষ্ট্রসংঘের প্রতিনিধিদের গাজায় প্রবেশের অনুমতি দিল ইজরায়েল 

Written by SNS January 29, 2024 8:30 pm

তেল আভিভ, ২৯ জানুয়ারি –  প্রথমবার রাষ্ট্রসংঘের প্রতিনিধিদের গাজায় প্রবেশের অনুমতি দিল ইজরায়েল।গাজা ভূখণ্ডের পরিস্থিতি খতিয়ে দেখতে পারেন রাষ্ট্রসংঘের প্রতিনিধিরা। উল্লেখ্য, কয়েক দিন আগেই ইজরায়েল অভিযোগ এনেছিল যে হামাসের হামলার সঙ্গে যুক্ত রয়েছে রাষ্ট্রসংঘের কর্মীরা। তার জেরে রাষ্ট্রসংঘে অনুদান দেওয়া বন্ধ করেছে আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশ।

যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে রবিবার আমেরিকা ও কাতারের সঙ্গে বৈঠকে বসে ইজরায়েল। কিন্তু পণবন্দিদের মুক্তি দেওয়া নিয়ে কোনও সমাধান মেলেনি বৈঠকে। আগামী দিনে আবার যুদ্ধবিরতি হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে ইজরায়েল। তার মধ্যেই রাষ্ট্রসংঘের প্রতিনিধিদের উত্তর গাজায় যাওয়ার অনুমতি দিল বেঞ্জামিন নেতানিয়াহুর প্রশাসন। তাদের তরফে বলা হয়, সাধারণ মানুষের কী প্রয়োজন সেটা খতিয়ে দেখতে গাজায় যেতেই পারেন রাষ্ট্রসংঘের প্রতিনিধিরা।

প্যালেস্টাইনকে সাহায্য করতে ১৯৪৮ সাল থেকে কাজ করছে রাষ্ট্রসংঘের সংগঠন ইউএনআরডব্লিউএ । গত শুক্রবার ইউএনআরডব্লিউএ কর্মীদের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ আনে ইজরায়েল। সেদেশের দাবি, গত ৭ অক্টোবর হামাসের হামলার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন ইউএনআরডব্লিউএ কর্মীরা। এই ঘোষণার পরেই ৯টি দেশের তরফে জানানো হয়, ইউএনআরডব্লিউএ-কে অনুদান দেওয়া বন্ধ করছে তারা। ব্রিটেন, জার্মানি, ইটালি, নেদারল্যান্ডস, সুইৎজারল্যান্ডের মতো দেশগুলো অনুদান বন্ধ করতেই হতাশা প্রকাশ করে ইউএনআরডব্লিউএ। রবিবার জাপানের তরফেও অনুদান বন্ধের সিদ্ধান্ত জানানো হয়।

তবে অনুদান না দেওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখতে সংশ্লিষ্ট দেশগুলোকে আবেদন জানিয়েছে ইউএনআরডব্লিউএ। সংগঠনের কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনি জানান, খুব অল্প সংখ্যক কর্মীদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। তাদের বিরুদ্ধে ইতিমধ্যেই ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। অভিযুক্ত কর্মীদের কাজের চুক্তি বাতিল করা হয়েছে, নিরপেক্ষ তদন্তও শুরু হয়েছে তাদের বিরুদ্ধে। তার পরেই রাষ্ট্রসংঘের প্রতিনিধিদের গাজায় প্রবেশের অনুমতি দিল ইজরায়েল। প্রায় চার মাস ধরে চলতে থাকা যুদ্ধে এই প্রথমবার।