বিজেপি ক্ষমতায় এলে ভারত-পাক শান্তি প্রক্রিয়া গতি পাবে : ইমরান

আসন্ন লােকসভা নির্বাচনে বিজেপি জিতলে ভারতের সঙ্গে পাকিস্তানের শান্তি বৈঠকের খুব ভালাে সুযােগ তৈরি হবে। কোনও বিজেপি’র মুখপাত্র নন, এ কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

Written by SNS April 11, 2019 8:46 am

ইমরান খান (ছবি- IANS)

দিল্লি — আসন্ন লােকসভা নির্বাচনে বিজেপি জিতলে ভারতের সঙ্গে পাকিস্তানের শান্তি বৈঠকের খুব ভালাে সুযােগ তৈরি হবে। কোনও বিজেপি’র মুখপাত্র নন, এ কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘বিজেপি যদি জেতে, তাহলে কাশ্মীর নিয়ে একটা সমঝােতায় পৌছনাে সম্ভব হতে পারে’। এখানেই না-থেমে ইমরান বলেন, কংগ্রেসের নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় এলে কাশ্মীর নিয়ে পাকিস্তানের সঙ্গে সমস্যা মেটানাে আরও অসুবিধেজনক হবে।

সংবাদসংস্থা রয়টার্সের রিপাের্টে ইমরানের উদ্ধৃতি তুলে ধরা হয়েছে। পাক প্রধানমন্ত্রী বলেছেন, ‘কখনও ভাবিনি ভারতে এখন যা হচ্ছে, তা কোনও দিন দেখতে হবে। মুসলিমরা আক্রমণের শিকার। কাশ্মীর একটা রাজনৈতিক সংগ্রাম। সেনাবাহিনী এই সমস্যার সমাধান করতে পারবে না’। আগে ভারতে মুসলিমরা যতটা খুশিতে ছিলেন, বর্তমানে চরম হিন্দু দেশাত্মবােধের কারণে তাঁরা শঙ্কিত বলেও উল্লেখ করেন প্রাক্তন ক্রিকেটার।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান যেভাবে প্রধানমন্ত্রী মােদির গুণগান করছেন তা নিয়ে প্রধানমন্ত্রীকে জবাব দিতে হবে বলে মন্তব্য করলেন ন্যাশানাল কনফারেন্সের ভাইস প্রেসিডেন্ট ওমর আবদুল্লা। তিনি বলেন, দ্বিতীয় দফায় মােদি ফের প্রধানমন্ত্রী হবে বলে পাক প্রধানমন্ত্রী ইমরান খান সমর্থন জানিয়েছেন। পাক প্রধানমন্ত্রী ইমরান খান সাংবাদিকদের বলেন, তার বিশ্বাস, ভারতের লােকসভা ভােটে বিজেপি জয় লাভ করলে ভারতের সঙ্গে শান্তি আলােচনার তাে বটে কাশ্মীর সমস্যার সমাধানের আরও একটা ভালাে সুযােগ পাওয়া যাবে।

তারপরই দেশের বিরােধী দলগুলি ইমরান খানের মন্তব্য নিয়ে প্রধানমন্ত্রী মােদিকে একহাত নিচ্ছে। ন্যাশানাল কনফারেন্সের ভাইস প্রেসিডেন্ট ওমর আবদুল্লা বলেন, ‘প্রধানমন্ত্রী মােদিকে জবাব দিতে হবে কারণ, তিনিই বলেছিলেন যে পাকিস্তান ও সন্ত্রাসবাদীরা চায় বিজেপি হেরে যাক। পাক প্রধানমন্ত্রীর সাম্প্রতিক মন্তব্য থেকে স্পষ্ট যে পাকিস্তান চায় প্রধানমন্ত্রী মােদি। ফের জয় লাভ করুন’। পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ‘লােকসভা নির্বাচনে যদি কোনও অন্য দল জিতে যায়, তাহলে কাশ্মীর ইস্যু নিয়ে সমঝােতার পথ কঠিন হয়ে পড়বে। লােকসভা ভােটে বিজেপি জয় লাভ করলে ভারতের সঙ্গে শান্তি আলােচনার তাে বটে কাশ্মীর সমস্যার সমাধানের আরও একটা ভালাে সুযােগ পাওয়া যাবে’।

আবদুল্লা টুইট করে লেখেন, ‘পাক প্রধানমন্ত্রী ইমরান খান প্রধানমন্ত্রী মােদির জয়ের পক্ষে সওয়াল করেছেন। প্রধানমন্ত্রী মােদি এতদিন বলেছেন যে, পাকিস্তান ও সন্ত্রাসবাদীরা চায় বিজেপি হেরে যাক’।