বিশেষ বিমানে আফগানিস্তান থেকে ফিরছেন ভারতীয়রা

আইইডি বিস্ফোরণ ও সংঘর্যের মাঝে পড়ে অকালে প্রাণ হারাচ্ছে দেশটির খুদেরা। গত মাসে সবমিলিয়ে লড়াইয়ের জেরে প্রাণ হারিয়েছেন অন্তত ১ হাজার নিরীহ মানুষ।

Written by SNS Delhi | August 11, 2021 2:30 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

আফগানিস্তানের মাজার-ই-শরিফ শহর তালিবানের হামলায় কার্যত অবরুদ্ধ হয়ে গিয়েছিল। এবার এই শহর থেকে ভারতীয়দের ফেরানাের ব্যবস্থা করল নয়াদিল্লি। কারণ, বড়সড় হামলার আশঙ্কা রয়েছে। এই শহরকে ঘিরে। সেকারণে ভারতীয়দের বিশেষ বিমানে দিল্লিতে ফেরানাের উদ্যোগ নেওয়া হয়েছে।

আফগানিস্তানের চতুর্থ বৃহত্তম শহর মাজার-ই-শরিফে আফগান সেনার সঙ্গে তালিবানের তুমুল সংঘর্ষ চলছে। জঙ্গিরা এই শহরকে চারদিক থেকে ঘিরে ফেলার চেষ্টা করছে। ভারতীয়দের যাতে বিপদের মুখে পড়তে না হয়, সে কারণে ভারতীয় নাগরিকদের দিল্লিতে ফিরে আসার কথা বলা হচ্ছে।

মঙ্গলবার একটি বিশেষ বিমানে ভারতীয়দের ফিরিয়ে আনা হচ্ছে। আফগানিস্তানে ভারতের রাষ্ট্রদূত জানিয়েছেন, মাজার ই-শরিফ থেকে দিল্লির উদ্দেশে একটি বিশেষ বিমান ছাড়বে। মাজার-ই শরিফ সংলগ্ন এলাকায় থাকা ভারতীয়দের ওই বিমানে দেশে ফিরে যাওয়ার জন্য বলা হচ্ছে।

এদিকে তিনদিনের আফগানিস্তানে ২৭ টি শিশুকে খুন করা হয়েছে বলে রাষ্ট্র সংঘের একটি রিপাের্টে বলা হয়েছে। রাষ্ট্র সংঘের একটি রিপাের্ট উদ্ধৃত করে একটি প্রতিবেদনে বিবিসি জানাচ্ছে, আফগানিস্তানে শিশুদের বিরুদ্ধে হিংসার ঘটনা দ্রুত বাড়ছে।

যুদ্ধবিধ্বস্ত কান্দাহার, খােক্ত ও পাকতিয়া প্রাদেশে গত তিনদিনে মৃত্যু হয়েছে ২৭ টি শিশুর। মূলত, রাস্তার পাশে পুঁতে রাখা আইইডি বিস্ফোরণ ও সংঘর্যের মাঝে পড়ে অকালে প্রাণ হারাচ্ছে দেশটির খুদেরা। গত মাসে সবমিলিয়ে লড়াইয়ের জেরে প্রাণ হারিয়েছেন অন্তত ১ হাজার নিরীহ মানুষ।