পাকিস্তান এফএটিএফ অ্যাকশন প্ল্যান চালু করবে, আশাবাদী ভারত

পাকিস্তানকে এফএটিএফের কালাে তালিকাভুক্ত দেশগুলির ভিড় থেকে বেরােনাের হদিশ সম্পর্কে ফের স্মরণ করান হয়।

Written by SNS New Delhi | June 23, 2019 4:01 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

পাকিস্তানকে এফএটিএফের কালাে তালিকাভুক্ত দেশগুলির ভিড় থেকে বেরােনাের হদিশ সম্পর্কে ফের স্মরণ করিয়ে ভারতের তরফে আশা প্রকাশ করে বলা হয়, চলতি বছর সেপ্টেম্বরের মধ্যে পাকিস্তান হয়তাে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের অ্যাকশন প্ল্যান লাগু করার জন্য সঠিক ও প্রয়ােজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

ইতিমধ্যে পাকিস্তান সন্ত্রাসে আর্থিক মদত বন্ধ করার লক্ষ্যে ‘এফএটিএফ’র দুটো অ্যাকশন প্ল্যান কার্যকরী করতে ব্যর্থ হয়, ফলে সংস্থার তরফেও সতর্ক করে বলা হয়েছে সেপ্টেম্বরের মধ্যে পাকিস্তান অ্যাকশন প্ল্যান লাগু না করলে পরবর্তী কঠিনতম পদক্ষেপ গ্রহণ করা হবে।

ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের কালাে তালিকা থেকে পাকিস্তানকে বেড়িয়ে আসার জন্য কি পদক্ষেপ গ্রহণ প্রয়ােজনীয় তা নিয়ে মােদি প্রশাসনের তরফে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে সঠিক সময়মতাে পদক্ষেপ গ্রহণ করার জন্য পরামর্শ দেওয়া হয়।

প্যারিসের সংস্থা ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স আন্তর্জাতিক পর্যায়ে সন্ত্রাস দমন ও সন্ত্রাসে আর্থিক মদত নিষিদ্ধ করার লক্ষ্যে কাজ করে। পাকিস্তান সন্ত্রাস দমন ও দেশের মাটিতে সন্ত্রাসে আর্থিক মদত বন্ধ করার লক্ষ্যে তেমন কোনও লক্ষণীয় পদক্ষেপ গ্রহণ করতে ব্যর্থ হওয়ায়, এফএটিএফ পাকিস্তানকে কালাে তালিকাভুক্ত দেশগুলির আওতায় নিয়ে এসেছে বলেও উল্লেখ করে বিদেশ মন্ত্রকের তরফে ইসলামাবাদকে স্মরণ করিয়ে দিয়ে বলা হয়, সন্ত্রাস হামলা নিয়ে পৃথিবীর সবকটি দেশ উদ্বিগ্ন।

তার মধ্যে গােদের ওপর বিষ ফোড়ার মতাে পাকিস্তানের মাটিকে সন্ত্রাসে আর্থিক মদতের জন্য ব্যবহার করা হচ্ছে। তাই পাকিস্তানকে সন্ত্রাসে আর্থিক মদত বন্ধ করার লক্ষ্যে এফএটিই’র সেপ্টেম্বর, ২০১৯ ডেডলাইন শেষ হওয়ার আগে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভিশ কুমার বলেন, ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের অ্যাকশন প্ল্যান ২০১৯ সালের সেপ্টেম্বর মাসের পাকিস্তানকে লাগু করার লক্ষ্যে প্রয়ােজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। কেননা সন্ত্রাস দমন ও সন্ত্রাসে আর্থিক মদত বন্ধ করতে সঠিক, যথাযােগ্য, অপরিবর্তনীয়, কঠিন পদক্ষেপ গ্রহণ করতে বদ্ধপরিকর’।

পাকিস্তান ২৭ দফা অ্যাকশন প্ল্যান কার্যকরী করতে ব্যর্থ হওয়ায় এফএটিএফ হতাশা প্রকাশ করেছে। অভ্যন্তরীন আইন দুর্বল হওয়ার কারণে যে দেশগুলি অর্থ জালিয়াতি ও সন্ত্রাসে আর্থিক মদত দেওয়ার মতাে চ্যালেঞ্জের মােকাবিলা করতে পারে না, তাদেরকে এফএটিএফ কালাে তালিকাভুক্ত করে।

পাকিস্তান সন্ত্রাস দমনের পাশাপাশি নিষিদ্ধ জঙ্গি মাসুদ আজহার ও হাফিজ সঈদের সন্ত্রাস পরিচালনার লক্ষ্যে তহবিল গঠনের প্রক্রিয়াকে দমন করতে ব্যর্থ হয়েছে।

আন্তর্জাতিক সংস্থার তরফে বলা হয়, সন্ত্রাস দমনের লক্ষ্যে পাকিস্তান অ্যাকশন প্ল্যান মােতাবেক পদক্ষেপ গ্রহণ করতে ব্যর্থ হলে পরবর্তী পদক্ষেপ গ্রহণের ব্যাপারে চিন্তাভাবনা করতে হবে।

ওরল্যান্ডােতে পূর্ণাঙ্গ অধিবেশনে ফএটিএফের তরফে গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়, ‘পাকিস্তান জানুয়ারি মাসের ডেডলাইনের মধ্যে অ্যাকশন প্ল্যান লাগু করতে ব্যর্থ হয়েছে । তাই নয় , মে মাসের ডেডলাইনও পূরণ করতে পারেনি’।

এফএটিএফের তরফে কঠোর নির্দেশ জারি করে পাকিস্তানকে দ্রুত অ্যাকশন প্ল্যান লাও করতে বলা হয়, কেননা এই প্ল্যানের সেটটি মেয়াদ ফুরােনাের মুখে। পাকিস্তান লাগু না করলে পরবর্তী পদেক্ষপ গ্রহণ করা হবে।

গত বছর জুন মাসে ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স পাকিস্তানকে কালাে তালিকাভুক্ত করেছে। সন্ত্রাস দমনে পাকিস্তান কতটা সক্রিয় পদক্ষেপ নিয়েছে তা মল্যায়ণ করতে গিয়ে ফেব্রুয়ারিতে এফএটিএফের তরফে বলা হয়, সন্ত্রাস দমন ও সন্ত্রাসে আর্থিক মদত বন্ধ করতে পাকিস্তান সীমিত পদক্ষেপ গ্রহণ করেছে। তবে ইসলামিক স্টেট ও আল-কায়দার দেওয়া হুমকি মােকাবিলার লক্ষ্যে সঠিক পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে।

লস্কর-ই-তৈবা, জামাত-উদ-দাওয়া, ফলাহ-ই-ইনসানিয়ত, ফাউন্ডেশন, আল-কায়দা, ইসলামিক স্টেট, হক্কানি নেটওয়ার্ক, তালিবানদের সম্পত্তি ও আর্থিক তহবিল আটক করতে ব্যর্থ হয়েছে।