কোভিড অতিমারির মাঝেই চিনে ব্যাক্টেরিয়া সংক্রমণের শিকার কয়েক হাজার

কোভিড আবহের মাঝেই চিনে এবার হানা দিল ব্যাক্টেরিয়াজাত রােগ ব্রুসেলােসিস। খাদ্য ও নিঃশ্বাসের মাধ্যমে এই জীবাণু মানবশরীরে ঢুকছে বলে দাবি বিশেষজ্ঞদের।

Written by SNS Bejing | September 19, 2020 2:51 pm

প্রতিকি ছবি (Photo: IANS)

কোভিড আবহের মাঝেই চিনে এবার হানা দিল ব্যাক্টেরিয়াজাত রােগ ব্রুসেলােসিস । খাদ্য ও নিঃশ্বাসের মাধ্যমে এই জীবাণু মানবশরীরে ঢুকছে বলে দাবি বিশেষজ্ঞদের। উত্তর পশ্চিম চিনের ল্যানঝৌ শহরে কয়েক হাজার মানুষ এই জীবাণুতে আক্রান্ত হয়েছেন বলে মঙ্গলবার জানিয়েছে আঞ্চলিক প্রশাসন। 

২০১৯ বায়ােফার্মাসিউটিকাল সংস্থার একটি কারখানা থেকে এই জীবাণু ছড়িয়ে পড়ে। চিনের গ্যানসু প্রদেশের ল্যানঝৌ পশুরােগ গবেষণা কেন্দ্র এক বিবৃতিতে জানিয়েছে, ওই অঞ্চলে ব্রুসেলােসিস অতিমারি রুখতে বিশেষ দল গঠন করা হয়েছে। জানা গিয়েছে, গবাদি পশুর থেকে এই রােগের ব্যাক্টেরিয়া সংক্রমণ ঘটে প্রতিপালক মানুষের শরীরে। 

ল্যানঝৌ গবেষণা কেন্দ্র প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী ২০২০ সালের ১৪ সেপ্টেম্বর পর্যন্ত মােট ২১৮৪৭ জনের নমুনা পরীক্ষা পরে ৪৬৪৬ জন পজিটিভ ও ৩২৪৫ জন সংক্রামিত রােগীর সন্ধান মিলেছে। এর জেরে ৩১৫৯ টি স্বাস্থ্য সংক্রান্ত ফাইল তৈরি হয়েছে। চিকিৎসকদের পরামর্শ নেওয়া হয়েছে ২৩৪৭৯ বার এবং ঘটনাস্থলে রােগ নির্ণয় করে চিকিৎসা সংক্রান্ত ভাষণ দেওয়া হয়েছে ৯ টি স্বাস্থ্যশিবিরে। 

গবেষক দলের রিপাের্ট অনুযায়ী, ল্যানঝৌ বায়ােফার্মাসিউটিকাল ফ্যাক্টরি থেকে গ্যাস লিক করে জীবাণু ছড়িয়ে পড়ে। ওই কারখানায় ব্রুসােলিন রােগের টিকাও তৈরি হয় বলে জানা গিয়েছে। ২০১৯ সালের ২৪ জুলাই থেকে ২০ আগস্টের মধ্যে মেয়াদ ফুরিয়ে যাওয়া টিকা থেকে নতুন ব্রুসেলা তৈরির প্রক্রিয়ায় বর্জ্য গ্যাসের অসম্পূর্ণ জীবাণুমুক্তিকরণের জেরে গাঁজানাের জন্য ব্যবহত ট্যাঙ্ক থেকে বের হওয়া তরলকণার সুবাদেই এই বিপত্তি ঘটে।