গত ২০ বছরে আরও পাঁচ বার মহামারী ছড়িয়েছে চিন, অভিযােগ আমেরিকার

চিনের উহান প্রদেশের সি ফুড মার্কেট থেকে করােনা ছড়ানাের রিপাের্টকেই কার্যত মান্যতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Written by SNS New York | May 14, 2020 3:29 pm

চিনের উহান প্রদেশের সি ফুড মার্কেট থেকে করােনা ছড়ানাের রিপাের্টকেই কার্যত মান্যতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। (Photo by Hector RETAMAL / AFP)

বিস্ফোরক অভিযোগ মার্কিন যুক্তরাষ্ট্রের। আগামী ২০ বছরে করােনার মত মহামারী আরও ছড়াবে চিন। অন্তত পাঁচ বার বিশ্বে মহামারী দেখা দেবে চিনের দৌলতে। এমনই মত ইউ এস ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার রবার্ট ও ব্রায়েনের। একে থামানাে দরকার বলে পরামার্শ দিয়েছেন তিনি।

গােটা বিশ্বের মানুষকে একত্রিত করা উচিত চিনের বিরুদ্ধে, মত রবার্টের। তিনি বলছে চিনের বিরুদ্ধে এই মহামারী ছড়ানাে ও বিশ্বের এতগুলাে প্রাণ নিয়ে ছেলেখেলা করার উদ্যোগের বিরােধিতা করা উচিত। এজন্য সবাইকে একজোট হতে হবে।

উল্লেখ্য চিনের উহান মার্কেট থেকে করােনা ছড়ানাের রিপাের্টকেই কার্যত মান্যতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই উহান প্রদেশের সি ফুড মার্কেটের বিরুদ্ধে অভিযােগ উঠেছিল আগেই। নভেল করােনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়েছিল ওই বাজার থেকেই। এতদিন পর্যন্ত এই নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা হু পরিষ্কার করে কিছু বলেনি। কিন্তু পরে হু জানিয়ে দেয় করােনা সংক্রমণের নেপথ্যে উহানের ওই বাজারের ভূমিকা রয়েছে।

সেই কথার রেশ টেনেই এদিন মার্কিন অধিকর্তা বলেন, গত ২০ বছরে পাঁচ বার প্লেগের মত মহামারী ছড়িয়েছে চিন। এবার থামা দরকার। সার্স, অ্যাভিয়েন ফ্লু, সােয়াইন ফ্লু, কোভিড ১৯। বিশ্বকে শেষ করার জন্য এগুলি যথেষ্ট।

অবশ্য পঞ্চম মহামারী কি আসতে চলেছে, তার ইঙ্গিত দেননি রবার্ট। তবে তাঁর মতে এই ধরণের অমানবিক আচরণ বন্ধ করা দরকার। চিনের যদি বিজ্ঞানী, চিকিৎসক প্রয়ােজন হয়, তবে মার্কিন যুক্তরাষ্ট্র তা পাঠাবে তাদের সাহায্য করতে। কিন্তু মারণ খেলা বন্ধ হােক, জানাচ্ছেন রবার্ট।

অনেকের বক্তব্য, বাদুড় বা ওই জাতীয় প্রাণীর শরীর থেকেই কোভিড সংক্রমণ ছড়িয়েছে। এর বাইরে চিনের বিরুদ্ধে অভিযােগ উঠেছে, ল্যাবরেটরিতে তৈরি করে এই ভাইরাস ছড়িয়ে দেওয়া হয়েছে। তবে উহান মার্কেটের ভূমিকা নিয়ে প্রথমবার মুখ খুলে হু জানিয়েছে সংক্রমণ ছড়ানাের ক্ষেত্রে উহানের বাজারের ভূমিকা অনস্বীকার্য।

পৃথিবীর একাধিক রাষ্ট্র হু’য়ের এই ‘চিনের সুরে কথা বলা’কে ভাল ভাবে নেয়নি। মার্কিন অনুদান বন্ধ হয়ে গিয়েছে। ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপর চাপ তৈরি হয়েছিল। তাঁদের মতে, সেই চাপের ফলেই এতদিন পর উহানের বাজারের ভূমিকা সম্পর্কে স্পষ্ট বক্তব্য জানাল হু।