বিয়ে করতে হলে পাশ করতে হবে প্রি-ওয়েডিং কোর্স

বিয়ে করবেন ভাবছেন। কিন্তু তার আগে প্রি-ওয়েডিং কোর্সে পাশ করতে হবে। তবেই বসতে পারবেন বিয়ের পিড়িতে। এমনই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Written by SNS Jakarta | November 27, 2019 4:16 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

বিয়ে করবেন ভাবছেন। কিন্তু তার আগে প্রি-ওয়েডিং কোর্সে পাশ করতে হবে। তবেই বসতে পারবেন বিয়ের পিড়িতে। এমনই সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০২০ সাল থেকেই চালু হয়ে যাবে এই নয়া নিয়ম। বিয়ে করতে গেলে এবার শেষ করতে হবে প্রি-ওয়েডিং কোর্স, যে কোর্সের মেয়াদ তিনমাস। শুধু কোর্স করলেই হবে না। বসতে হবে প্রীক্ষায়। পাশ করলে সরকারের থেকে দেওয়া হবে শংসাপত্র। তারপরই মিলবে বিয়ে করার অনুমতি। বসা যাবে বিয়ের পিড়িতে। এমনটাই জানা গিয়েছে প্রশাসন সুত্রে। যদিও তিন মাসের এই কোর্স করতে কাউকেই পয়সা খরচ করতে হবে না। সমস্ত খরচই সরকার বহন করবে। তবে একবারে কেউ পরীক্ষায় পাশ করতে না পারলে, ফের পরীক্ষা দেওয়ার সুযােগ পাবেন। যতবার খুশি পরীক্ষা দিতে পারেন। আর বিয়ে করতে হলে পরীক্ষায় পাশ করে শংসাপত্র পেতেই হবে।

এমনই নয়া এক নিয়ম আনতে চলেছে ইন্দোনেশিয়া সরকার। ২০২০ সাল থেকেই চালু হয়ে যাবে এই নয়া নির্দেশিকা। এমনটাই জানা গিয়েছে প্রশাসন সূত্রে। সম্প্রতি সে দেশের হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স কো-অর্ডিনেটিং মন্ত্রী মুহাদজির এফেন্দি ঘােষণা করেছেন এই নিয়মের কথা। হঠাৎ করে কেন এই ভানা কেন সরকারের?

মন্ত্রী মুহাদজির এফেন্দি সংবাদ সংস্থাকে জানিয়েছেন, সম্প্রতি ইন্দোনেশিয়ায় বিবাহ বিচ্ছেদের ঘটনা বেড়েছে। বিবাহ বিচ্ছেদ কেন বাড়ছে তা জানতে গিয়েই দেখা যায়, বিভিন্ন ক্ষেত্রে মনােমালিন্য হচ্ছে নতুন প্রজন্মের দম্পতিদের মধ্যে। নব দম্পতিরা যাতে শান্তিতে সংসার করতে পারেন, সে কারণেই প্রি-ওয়েডিং কোর্সের ভাবনা। সরকারের এই প্রি-ওয়েডিং কোর্সের সিলেবাসে থাকছে যৌন শিক্ষা, সন্তান কীভাবে মানুষ করবেন তার প্রশিক্ষণ।

তা ছাড়া কীভাবে সংসারের দৈনন্দিন কাজ সামলে দাম্পত্য জীবন সুখী করা যায়, সেই প্রশিক্ষণও। বেশ কিছু রােগ এবং তার প্রাথমিক চিকিৎসা সম্পর্কেও আলােচনা করা হবে এই পাঠ্যক্রমে। মূলত এই কোর্সে বিবাহ পরবর্তী কী কী পরিবর্তন ও সংসার ধর্ম পালন ও পরিবারকে নিয়ে কীভাবে থাকা, খাওয়া ও সন্তান লালনপালন করতে হবে এসব বিভিন্ন বিষয় নিয়ে একটি কোর্স চালু করছে ইন্দোনেশিয়া সরকার।