ইজরায়েলের নতুন প্রধানমন্ত্রীকে মােদির শুভেচ্ছা

বারাে বছর পরে ইজরায়েলের নতুন প্রধানমন্ত্রী হলেন নাফতালি বেনেটা আর তারপরেই ভারতের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার বার্তা দিলেন দক্ষিণপন্থী এই ইহুদি নেতা।

Written by SNS Jerusalem | June 16, 2021 10:05 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (File Photo: IANS)

‘মােদির সঙ্গে কাজ করতে উদগ্রীব’ এই বার্তা দিলের ইজরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটা বেঞ্জামিন নেতানিয়াল্লুকে হারিয়ে বারাে বছর পরে ইজরায়েলের নতুন প্রধানমন্ত্রী হলেন নাফতালি বেনেটা আর তারপরেই ভারতের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার বার্তা দিলেন দক্ষিণপন্থী এই ইহুদি নেতা।

সােমবার বেনেট জানান, দুই দেশের মধ্যে থাকা উষ্ণ এবং অসামান্য সম্পর্ক আরও মজবুত করতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সঙ্গে কাজ করার জন্য অত্যন্ত আগ্রহের সঙ্গে অপেক্ষা করছেন তিনি।

গত রবিবার বেনেটের জারের পরে টুইট করে নতুন প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান মােদি। তাঁর বক্তব্য, ইজরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার জন্য আপনাকে অভিনন্দন। আগামী বছর দ্বিপাক্ষিক সম্পর্কে তিরিশ বছর পূর্ণ হবে।

আমি আপনার সঙ্গে দেখা করার জন্য উদগ্রীব। দু’দেশের কৌশলগত সম্পর্ককে আরও গভীর করার দিকে তাকিয়ে রয়েছি। ওদিকে বেনেটও জানিয়েছেন, তিনি মােদি সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহী।

এছাড়া ইজরায়েলের জোট সরকারের বিদেশমন্ত্রী তথা প্রধানমন্ত্রী পদের পরবর্তী দাবিদার ইয়াইর লাপিদও জানিয়েছেন, ভারতের সঙ্গে কৌশলগত সম্পর্ক মজবুত করার উদ্দেশ্যে কাজ করবে তার সরকার।

প্রসঙ্গত প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ও ইজরায়েলের সদ্য প্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়ালুর বন্ধুত্ব বহুল চর্চিত। বিদেশমন্ত্রকের দাবি, তার আমলে ভারতের সঙ্গে ইজরায়েলের কৌশলগত এবং বাণিজ্যিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌছেছিল।

শুধু তাই নয় এই সময়ে ভারতের অস্ত্র ভাণ্ডারে আসে বহু ইজরায়েলী অস্ত্র। তবে বেনেটের সরকারের সঙ্গেও ভারত যে সুসম্পর্ক বজায় রেখে চলবে তাও একপ্রকার স্পষ্ট।