আজ থেকে শহরে মিলবে পদ্মার ইলিশ, পুজো উপহার হাসিনার

পশ্চিমবঙ্গকে দুর্গাপুজোর আগে ইলিশ উপহার দিচ্ছে বাংলাদেশের শেখ হাসিনা সরকার। সােমবার একটি বিজ্ঞপ্তি জারি করে এই বিষয়ে ঢাকার সচিবালয়।

Written by SNS Dhaka | September 21, 2021 2:41 pm

শেখ হাসিনা (File Photo: IANS)

পশ্চিমবঙ্গকে দুর্গাপুজোর আগে ইলিশ উপহার দিচ্ছে বাংলাদেশের শেখ হাসিনা সরকার। সােমবার একটি বিজ্ঞপ্তি জারি করে এই বিষয়ে ঢাকার সচিবালয়। বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে আসছে ২০৮০ মেট্রিক টন ইলিশ। পর্যায়ক্রমে এই ইলিশ রাজ্যে আসবে। বাংলাদেশের বাণিজ্যমন্ত্রক এমনটাই জানিয়েছে।

আগামী ১০ অক্টোবর পর্যন্ত ইলিশ রফতানি করবে বলে বাংলাদেশ সরকারের তরফে জানা গিয়েছে। এদিন মন্ত্রক যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তাতে বলা হয়েছে, দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রফতানিতে অনুমতি দেওয়া হয়েছে। গুচটি বাণিজ্যিক সংস্থা ৪০ মেট্রিক টন করে ইলিশ রফতানির অনুমােদন পেয়েছে।

আজ মঙ্গলবার এবং কাল বুধবার থেকে এই ইলিশ পৌঁছে যাবে কলকাতার ক্রেতাদের হাতে। স্বাভাকিভাবে পদ্মার এই বিপুল পরিমাণের ইলিশ রাজ্যে আসার খবরে খুশি বাঙালি। তবে প্রশ্ন একটাই এই ইলিশ কতটা আমজনতার সাধ্যের মধ্যে থাকবে কেনার ক্ষেত্রে?

২০১২ সালে বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু পুজোর মরশুমে মাঝে মধ্যে বাংলাদেশ এই নিষেধাজ্ঞা শিথিল করে। গত বছর ৫০০ টন ইলিশ এসেছিল। তবে এবার বিপুল পরিমাণে ইলিশ আসছে। শেষ কবে এত পরিমাণ ইলিশ এদেশে এসেছে তা মনে করতে পারছেন না মাছ ব্যবসার সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা।

পশ্চিমবঙ্গ সহ কলকাতার বাজারে বর্তমানে ছােটো ইলিশ পাওয়া যাচ্ছে। অন্য উপায় না পেয়ে কার্যত ছােটো ইলিশই কিনতে বাধ্য হচ্ছে ক্রেতারা। ফলে বিক্রিও খুব একটা হচ্ছে না। বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ ইলিশ ভারতে আসার ঘােষণায় ক্রেতাএবং বিক্রেতা উভয়ই খুশি হলেও দাম নিয়ে ইতিমধ্যে আলােচনা শুরু হয়ে গিয়েছে।