পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন

Written by SNS January 9, 2024 3:31 pm

প্যারিস, ৯ জানুয়ারি- ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন পদত্যাগ করেছেন। দায়িত্ব নেওয়ার দুই বছরেরও কম সময় আগে পদ ছাড়লেন তিনি। সোমবার তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেছেন প্রেসিডেন্ট এমানুয়েল মাকরন। চলতি বছর ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচন। ফরাসি প্রেসিডেন্ট তাঁর সরকারে বড় ধরনের রদবদল আনতে যাচ্ছেন, এমন গুঞ্জনের মধ্যে সরকারপ্রধানের পদ ছাড়লেন বর্ন। নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত দায়িত্ব সামলাবেন এলিজাবেথ। কে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন তা এখনও জানা যায়নি।

এক বিবৃতিতে বোর্নের প্রশংসা করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট। বিবৃতিতে তিনি বলেছেন, সরকারপ্রধান হিসেবে দায়িত্ব পালনের সময় বোর্ন ‘সাহস, নিষ্ঠা ও একাগ্রতার সঙ্গে কাজ করেছেন। এলিজাবেথকে ধন্যবাদ জানিয়ে প্রেসিডেন্ট তাঁর এক্স হ্যান্ডেলে লেখেন, “ ম্যাডাম প্রধানমন্ত্রী, প্রিয় এলিজাবেথ, দেশের স্বার্থে তোমার কাজ দৃষ্টান্তমূলক। সরকারে প্রতিটি পদক্ষেপ তুমি দায়িত্বশীল ও নিষ্ঠা ভরে বাস্তবায়িত করার চেষ্টা করেছ, তোমায় ধন্যবাদ।”

দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর ২০২২ সালের মে মাসে প্রধানমন্ত্রী হিসেবে এলিজাবেথকে নিযুক্ত করেন  মাকরন ।  ফ্রান্সের ইতিহাসে তিনি দ্বিতীয় মহিলা প্রধানমন্ত্রী ছিলেন।এলিজাবেথের পর ফ্রান্সের প্রধানমন্ত্রী পদের দৌড়ে রয়েছেন ৩৪ বছর বয়সী শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল অত্তল। তিনি এ পদে নিয়োগ পেলে ফ্রান্সের সবচেয়ে কমবয়সী ও প্রথম সমকামী প্রধানমন্ত্রী হবেন। এবং ৩৭ বছর বয়সী প্রতিরক্ষামন্ত্রী সেবাস্তিয়ান লেকর্নু। এ ছাড়াও অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ের এবং প্রাক্তন কৃষিমন্ত্রী জুলিয়েন ডেনরম্যান্ডির নামও প্রধানমন্ত্রী পদের জন্য শোনা যাচ্ছে।