বিল গেটসকে টপকে বিশ্বে ধনীর তালিকায় দ্বিতীয় স্থানে এলন মাস্ক

মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতাকে সরিয়ে বিশ্বের ধনী তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন টেলসা, স্পেসএক্স-এর কর্তা এলন মাস্ক।

Written by SNS New Delhi | November 27, 2020 12:56 am

এলন মাস্ক (Photo: AFP)

৩ বছর আগেই অ্যামাজন কর্তা জেফ বেজেসের কাছে শীর্ষস্থান হারিয়েছিলেন। এবার এলন মাস্কের কাছেও ধাক্কা খেলেন বিল গেটস। মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতাকে সরিয়ে বিশ্বের ধনী তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন টেলসা, স্পেসএক্স-এর কর্তা এলন মাস্ক । তিন নম্বরে নেমে গেলেন বিল গেটস। তালিকায় দশ নম্বরে রয়েছেন ভারতের মুকেশ আম্বানি।

প্রতি বছর বিশ্বের ৫০০ জন ধনকুবেরের নামের তালিকা প্রকাশ করে ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্স। সােমবার ব্লুমবার্গের প্রকাশিত তালিকা অনুযায়ী বেজোসের পরেই জায়গা করে নিয়েছেন এলন মাস্ক। বছরের শুরুতে অবশ্য ছবিটা এরকম ছিল না।

এই বছরের জানুয়ারি মাসে ধনীদের তালিকায় ৩৫ নম্বরে ছিলেন মাস্ক। ৩৫ নম্বর থেকে দ্বিতীয় স্থানে উঠে আসতে মাস্ককে সাহায্য করেছে তার সংস্থা টেলসার ঊর্ধমুখী দর। চলতি বছরে হু হু করে বেড়েছে টেলসা মােটারের শেয়ারের দাম। যার ফলে এক বছরের মধ্যে এলন মাস্কের মােট সম্পদের পরিমাণ বেড়ে হয়েছে ১২ হাজার ৭৯০ কোটি মার্কিন ডলার।

গেটসের মােট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১২ হাজার ৭৭০ কোটি ডলার। ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্সে এবার যে ৫০০ ধনকুবেরের নাম রয়েছে তাদের কেউই এই বছর মাস্কের মতাে সম্পদ এতটা বাড়াতে পারেননি। টেসলার বাজার মূল্য এখন ৫০ হাজার কোটি ডলার ছুইছুই। মাস্কের সম্পদের তিন চতুর্থাংশই টেসলার শেয়ারের দৌলতে।