২৪ ঘন্টার মধ্যে ফের ভূমিকম্প আফগানিস্তানে 

Written by SNS January 12, 2024 4:35 pm

কাবুল, ১২ জানুয়ারি  ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই ফের জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান । রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৪। এর আগে বৃহস্পতিবার ৬.১ মাত্রার ভূমিকম্প হয়েছিল আফগানিস্তানে। ওই ভূমিকম্পের জেরে কেঁপে ওঠে দিল্লি, উত্তর প্রদেশ সহ বিস্তীর্ণ অঞ্চল।

জানা গেছে, শুক্রবার ভোর ৪ টে ৫১ মিনিট নাগাদ আফগানিস্তানে ভূমিকম্প হয়। আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চলে ভূমিকম্পের উৎসস্থল ছিল। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৪। ভূমিকম্প থেকে ১৭ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। এদিকে বৃহস্পতিবার দুপুর ২ টো ৫০ মিনিট নাগাদও ভূমিকম্প হয় আফগানিস্তানে। সেই ভূমিকম্পের উৎসস্থলও  হিন্দুকুশ অঞ্চলেই ছিল। রিখটার স্কেলে মাত্রা ছিল ৬.১।  এই ভূমিকম্পের জেরে দিল্লি, উত্তর প্রদেশ সহ বিস্তীর্ণ অঞ্চল কেঁপে উঠেছিল। এছাড়া পাকিস্তানের লাহোর ও জম্মু-কাশ্মীরের বিস্তীর্ণ অঞ্চলেও কম্পন হয়।

 সেই ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই  ২৪ ঘণ্টার ব্যবধানে এই নিয়ে পরপর দুইবার ভূমিকম্প হল আফগানিস্তানে। ভূমিকম্পে ক্ষয়ক্ষতির খবর এখনও মেলেনি। তবে পরপর দুইবার ভূমিকম্প হওয়ায়, হিন্দুকুশ সহ বিস্তীর্ণ অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।