বাংলাদেশে পুজো বেড়েছে, এবারের স্লোগান ‘ধর্ম যার যার উৎসব সবার’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এবার সারাদেশে ৩১ হাজার পূজা মণ্ডপ হবে। গত বছরের তুলনায় এবার মণ্ডপ বেড়েছে এক হাজার।

Written by SNS Dhaka | September 19, 2019 4:05 pm

প্রতিকি ছবি (Photo: IANS)

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এবার সারাদেশে ৩১ হাজার পূজা মণ্ডপ হবে। গত বছরের তুলনায় এবার মণ্ডপ বেড়েছে এক হাজার। রাজধানী ঢাকায় গত বছরের চেয়ে পুজো বেড়েছে, এবার পুজো হচ্ছে ২৩৭টি। সারাদেশের এই পূজা মণ্ডপগুলিতে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে তিন লাখ সদস্য নিয়ােজিত থাকবে।

বুধবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আসন্ন দুর্গাপূজায় আইনশৃঙ্খলা পরিস্থিতি সংক্রান্ত। বৈঠকের পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন বৈঠকে পুলিশের আইজি, র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‍্যাব) মহাপরিচালক, বিভিন্ন গােয়েন্দা সংস্থার প্রধানগণ, ঢাকা মহানগর পুলিশ কমিশনার সহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বাংলাদেশ। পুজা উদযাপন পরিষদ ও ঢাকা মহানগর সর্বজনীন পূজা কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পূজা কমিটির নেতৃবৃন্দ বলেছেন, পুজোর সংখ্যা আরও বাড়তে পারে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রত্যেকটি পূজা মণ্ডপে নিরাপত্তায় পুলিশ, র‍্যাব, আনসার ও গােয়েন্দা সংস্থা সহ আইনৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত থাকবে। এছাড়া, পূজা মণ্ডপে সিসিটিভি, আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর থাকবে। বিঘ্ন সৃষ্টিকারীদের বিরুদ্ধে গােয়েন্দা সংস্থা সজাগ থাকবে। তিনি আরও বলেন, মণ্ডপের আশপাশে ইভটিজারদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী সজাগ থাকবে।

এছাড়া, মহিলা স্বেচ্ছাসেবক দল, ফায়ার সার্ভিস ও নৌ-পুলিশ উপস্থিত থাকবে। পূজার সময় বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক থাকবে। স্থানীয়দের সঙ্গে সমন্বয় করে স্বেচ্ছাসেবক দল প্রস্তুত থাকবে। জেলা সদর এবং উপজেলা সদরে পুলিশ কন্ট্রোল রুম স্থাপিত হবে। পাশাপাশি, জরুরি সেবা ‘৯৯৯’ সার্ভিস আরও কার্যকর থাকবে। যে কোনও সমস্যায় এখানে ফোন দিলে সেবা পাওয়া যাবে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, পূজা মণ্ডপের আশেপাশে যানজট এড়াতে ব্যবস্থা নেওয়া হবে। প্রতিমা বিসর্জনের সময় নিরাপত্তা নিশ্চিত করা হবে। উপকূলীয় আগেই এলাকায় প্রতিমা বিসর্জনের সময় কোস্টগার্ড। এবং সীমান্তে প্রতিমা বিসর্জনের সময় বিজিবি উপস্থিত থাকবে। তিনি বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গাপূজা যেন সুষ্ঠু ও সুন্দরভাবে পালিত হয়, সরকার সে বিষয়ে তৎপর। সরকারের স্লোগান ‘ধর্ম যার যার উৎসব সবার’।

পূজার আগেই অনেক জায়গায় প্রতিমা ভাঙচুরের খবর এসেছে, এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, প্রতিমা ভাঙচুরের খবর পেয়েছি। আমি খোঁজ নিয়েছি সরকার ব্যবস্থা নিয়েছে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতারা বলেছেন, এ পর্যন্ত বিভিন্ন জেলায় ১১টি দুর্গাপ্রতিমা ভাঙচুরের খবর পাওয়া গেছে।