রাফায়েল চুক্তিতে দ্যসট ভারতের মধ্যস্ততাকারীকে ১ মিলিয়ন ইউরাে উৎকোচ দেয়, রিপাের্টে প্রকাশ

ভারত-ফ্রান্স ৩৬ টা রাফায়েল যুদ্ধ বিমান ক্রয়ের চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর– ফরাসি পাের্টালে দেশ্নে দুর্নীতি দমন শাখার তদন্ত রিপাের্ট প্রকাশ করা হয়েছে।

Written by SNS New Delhi | April 6, 2021 12:11 pm

রাফায়েল যুদ্ধবিমান (File Photo: iStock)

ফরাসি যুদ্ধ বিমান রাফায়েলর প্রস্তুতকারক সংস্থা দ্যসট ভারতের সঙ্গে যুদ্ধবিমান ক্রয় চুক্তির সময় ভারতের মধ্যক্ততাকারীকে ১ মিলিয়ন ইউরাে উৎকোচ দিয়েছিল– ফরাসি পাের্টাল মিডিয়াপার্টে এমনটাই প্রকাশ করা হয়েছে।

ফরাসি দুর্নীতি দমন শাখার রিপাের্টের ভিত্তিতে ওই পাের্টালে দ্যসটের দুর্নীতির কথা প্রকাশ করা হয়েছে। কংগ্রেসের তরফে সাংবাদিক সম্মেলনে রাফায়েল চুক্তি নিয়ে সাম্প্রতিক রিপাের্টের প্রেক্ষিতে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির বিবৃতি দাবি করা হয়েছে। গত বছর চুক্তি অনুযায়ী রাফায়েল জেটের প্রথম ব্যাচ ভারতে এসে পৌঁছেছে।

ভারত-ফ্রান্স ৩৬ টা রাফায়েল যুদ্ধ বিমান ক্রয়ের চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর– ফরাসি পাের্টালে দেশ্নে দুর্নীতি দমন শাখার তদন্ত রিপাের্ট প্রকাশ করা হয়েছে। ওই পাের্টালে উল্লেখ করা হয়েছে, ভারত্তে ওই মধ্যস্থতাকারী অন্য একটি প্রতিরক্ষা চুক্তিতেও অর্থ জালিয়াতির অভিযােগ রয়েছে। দ্যসটের তরফে দাবি  করা হয়েছে, ওই পরিমাণ টাকা রাফায়েল জেটের ৫০ টি প্রতিলিপি তৈরি করার জন্য প্রস্তুতকারকদের পেমেন্ট করা হয়েছিল।

মিডিয়াপার্টে উল্লেখ করা হয়েছে, ‘দ্যসট বলেছে, ওই বিশাল পরিমান টাকা রাফায়েল জেটের বিশালাকার ৫০ টি প্রতিলিপি ত্রৈর কার জন্য প্রস্তুতকারকদের দেওয়া হয়েছিল। কিন্তু ওই মডেলগুলাে যে তৈরি করা হয়েছিল, কোনও প্রমাণ দেখাতে পারেনি। দ্যসটের অডিট করতে গিয়ে ফরাসি দুর্নীতি দমন শাখা এএফএ প্রথমবার অভিযােগ করেছিল। এএফএ রিপাের্ট বলছে, ২০১৭ সালের দ্যসটের অ্যাকাউন্টের অডিট করতে গিয়ে এএফএ ইন্সপেক্টরদের ভূ-কপালে ওঠে, যখন তারা জানতে পারে ক্লায়েন্টকে উপহার স্বরূপ একটা জিনিষ দেওয়ার জন্য ৫০৮,৯২৫ ইউরাে ব্যয় করা হয়েছে ‘।

ভারতীয় সংস্থা ডেফসিস সলিউশনের তরফে ফরাসি তদন্তকারী অফিসারদের ওই উপহারের ইনভয়েসটি পাঠানাে হয়েছিল। দ্যসটের ভারতে সাবকন্ট্রাক্টদের মধ্যে ডেফসিস অন্যতম। ওই সংস্থার মালিক সুশেন গুপ্তা অগত্যা ওয়েস্টল্যান্ড চপার চুক্তিতে ঘুষ নেওয়ায় অভিযুক্ত।